ড্র করেও ইউরোপা ফাইনালে রোমা

প্রকাশ : ১৯ মে ২০২৩, ১৬:৩০

স্পোর্টস ডেস্ক
ছব- সংগৃহীত

দুই মৌসুমে দ্বিতীয় ইউরোপীয় ট্রফি জয়ের পথে বেশ ভালোভাবেই টিকে আছে হোসে মরিনহোর রোমা। গতকাল অনুষ্ঠিত ইউরোপা সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার লেভারকুজেনের মাঠে স্বাগতিক জার্মান ক্লাবের সঙ্গে ড্র করেছে ইতালীয় দলটি। কিন্তু প্রথম লেগে ১-০ গোলের জয় পাওয়ায় দুই লেগে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে রোমা।

ইউরোপা কনফারেন্স লিগের শিরোপাধারীরা খুব কমই আক্রমনে গেছে। প্রথম লেগে এগিয়ে থাকায় মুলত: রক্ষনই ছিল তাদের মুল লক্ষ্য। ওই ধারায় স্বাগতিকদের বেশ ভালোভাবেই হতাশ করে মরিনহোন শিষ্যরা। স্বাগতিক দলের প্রধান লক্ষ্য ছিল অন্তত একটি গোল করে সমতায় ফেরা।

কিন্তু অতিরিক্ত আট মিনিটসহ পুরো ম্যাচেই নিজেদের রক্ষনকে আগলে রাখতে সক্ষম হয় অতিথি দলটি। এর ফলে আগামী ৩১ মে বুদাপেস্টের ফাইনালে সেভিয়াকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রোমা। স্প্যানিশ ক্লাবটি গতকাল জুভেন্টাসকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে।

এদিকে ‘কুৎসিত’ রক্ষনাত্মক কৌশল অবলম্বন করায় রোমার কোচ হোসে মরিনহোর সমালোচনা করেছেন লেভারকুজেনের মিডফিল্ডার কেরেম ডেমিরবে। তিনি জার্মান গণমাধ্যমকে বলেন, পুরস্কারের জন্য এমন উচু স্তরের একটি সেমিফাইনালে এ ধরনের খেলা লজ্জার বিষয়। শেষ পর্যন্ত তারা যা করেছে তা খুই কুৎসিত।

প্রথম লেগের ১-০ গোলের মামুলি লিড নিয়েই গতকাল দ্বিতীয় লেগে খেলতে এসেছিল রোমা। প্রথম লেগে ইতালীয় দলের হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছিলেন রোমে জন্ম নেয়া মিডফিল্ডার এডোয়ার্ডো ভোব।

উল্লেখ্য পুরো অভিযানেই রক্ষনাত্মক কৌশল বজায় রেখেছেন মরিনহো। যা পুরো ইউরোপা লিগেই আলোচিত ঘটনা। ফাইনালের এই যাত্রা পথে নকআউটের আট ম্যাচে মাত্র তিনটি গোল হজম করেছে রোমা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত