পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে ৬৭০ জনের মাটিচাপা পড়ার শঙ্কা

প্রকাশ | ২৬ মে ২০২৪, ১৮:১০ | আপডেট: ২৬ মে ২০২৪, ২০:০৩

Desk Report

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনায় আজ শনিবার (২৫ মে) দুর্গম ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকর্মীরা। রাশি রাশি কাদা আর জঞ্জালের নিচে চাপা পড়া লোকজনের মরদেহ উদ্ধারে গ্রামবাসীকে সহায়তা করার জন্য কাজ শুরু করেছে তারা। ধারণা করা হচ্ছে কয়েকশ লোক কাদামাটির নিচে চাপা পড়ে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন সেখানে। 

ওশেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে প্রায় ৬৭০ জন মাটিচাপ পড়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির আন্তর্জাতিক অভিবাসন সংস্থার প্রধান সেরহান আকতোপ্রাক বলেন, এই ভূমিধসের প্রভাব ভয়াবহ, প্রথমে ধারণাও করা যায়নি পরিস্থিতি এত ভয়াবহ হবে।

শুক্রবার রাজধানী পোর্ট মোর্সবি থেকে উত্তরপশ্চিমে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত এনগা প্রদেশের কাওকালাম গ্রামে ওই ভূমিধসের ঘটনা ঘটে

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপি জানিয়েছেন, ভূমি ধস এলাকায় দুর্যোগ অফিস এবং প্রতিরক্ষা বাহিনী কাজ করছে। তারা হাইওয়ে চলাচলের উপযোগি করার চেষ্টা করছে এবং সেখানে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ভূমিধসের কারণে এঙ্গা প্রদেশটি আলাদা হয়ে গেছে। দেড় শতাধিক বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। গ্রামটিতে  বসবাস করতো তিন হাজার ৮০০ লোক। মাটিচাপা পড়েছেন প্রায় ৬৭০ জন।