বিশ্বের মূল্যবান ১০ জুতার দাম

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৬, ১৪:৫৯

সাহস ডেস্ক

কথায় আছে পায়ের জুতো মাথায় তুলতে নেই। মাথায় না তুলুন কিন্তু  আজকের এই  জুতোর দামের বহর শুনলে যে এ নিয়ে আপনি মাথা ঘামাবেন তা হলফ করে বলা যায়। এই সব জুতোর দাম আকাশ-ছোঁয়া। আপনি জানেন কি বিশ্বের সব চাইতে মূল্যবান জুতোর দাম কত? জানা না থাকলে,  বিশ্বের সবচেয়ে দামী ১০ জুতোর দাম জেনে নিন।

স্টুয়ার্ট উইৎজম্যান তৈরি করেছিলেন ডায়মণ্ড ড্রিম স্টিলেটো। মোট ১৫০০টি ৩০ ক্যারট হিরা খচিতে এই জুতার মূল্য ৫ লক্ষ মার্কিন ডলার। (৩ কোটি ৪০ লক্ষ ১৫ হাজার টাকা)

মার্কিন অভিনেত্রী তথা ডান্সার রিটা হেওয়ার্থের একটি হিল জুতার দাম তিন মিলিয়ন মার্কিন ডলার (২০ কোটি ১৭ লক্ষ টাকা)। খয়েরি রংয়ের এই জুতাতে সব মূল্যবান রত্ন রয়েছে। এই জুতার বর্তমান মালিক হলেন রিটার মেয়ে ইয়াসমিন আগা খান। 

মার্কিন ডিজাইনার স্টুয়ার্ট উইৎজম্যানের তৈরি সিন্ড্রেলা স্লিপারের দাম ২ মিলিন মার্কিন ডলার ( ১৩ কোটি ৫৪ লক্ষ টাকা)। এই স্টিলেটো জুতাটিকে আকর্ষণীয় করার জন্য প্লাটিনামের উপর দুষ্প্রাপ্য হিরে বসানো হয়েছে।

স্টুয়ার্ট উইৎজম্যান আরও একটি অনবদ্য জুতা তৈরি করেছিলেন। পুরো জুতাই রূপার দিয়ে তৈরি হয়ে যায়। এ জুতার ফিতায় ২৮ ক্যারাট হিরে বসানো রয়েছে। এখানেই শেষ নয়। এই জুতায় রয়েছে দুষ্প্রাপ্য ১৮৫ ক্যারাট নীলা। জুতাটির মূল্য ২ মিলিয়ন মার্কিন ডলার ( ১৩ কোটি ৫৪ লক্ষ টাকা)।

‘উইজার্ড অব ওজ’ জুতা থেকে অনুপ্রাণিত হয়ে উইৎজম্যান একটি চমৎকার জুতা ডিজাইন করেন।  ১২৩ ক্যারাটের ৬৪৩টি চুনিখচিত এই জুতার দাম ১০ কোটি ৭৭ লক্ষ টাকা।

প্লাটিনাম গিল্ড স্টিলেটো জুতার দাম প্রায় ১.৯ মিলিয়ন মার্কিন ডলার ( ৭ কোটি ৩৩লক্ষ টাকা)। এই জুতায় ৪৬৪টি হীরা বসানো রয়েছে।

উইৎজম্যানের তৈরি রেট্রো রোজ পাম্প শুয়ের দাম ১ মিলিয়ন মার্কিন ডলার ( ৬ কোটি ৭২ লক্ষ টাকা)। এই জুতা জোড়ায় প্রায় ১,৮০০টি হিরা দিয়ে গোলাপ ফুলের নকসা করা হয়েছে। 

উইৎজম্যান মেরিলিন মনরোর জন্য একটি অসাধারণ পেন্সিল হিল তৈরি করেছিলেন। যা দাম প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার ( ৬ কোটি ৭২ লক্ষ টাকা)।

নিউজিল্যান্ডের ডিজাইনার ক্যাথরিন উইলসনের তৈরি হিরে খচিত এই জুতার দাম ৪ লক্ষ ১৮ হাজার ৪৫০ মার্কিন ডলার। ( ২ কোটি  ৮৪ লক্ষ ৬৭ হাজার  ১৫৩ টাকা)।

১৮ শতকে হায়দরাবাদের নিজাম সিকন্দর জাহ-র তৈরি এই জুতো রয়েছে টরন্টোর এক মিউজিয়ামে। সোনার সুতোয় বোনা হিরে বসানো এই জুতোর দাম ১ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলার। (১ কোটি ৮ লক্ষ ৮৪ হাজার ৮০০ টাকা।)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত