সদর হাসপাতাল কর্মচারীর ছুটি বাতিল

কুড়িগ্রামে ঠান্ডায় শিশুসহ ২ জনের মৃত্য

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১১:৫৩

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে গত এক সপ্তাহ ধরে প্রচণ্ড ঠান্ডায় মানুষের দুর্ভোগ চরমভাবে বেড়েছে। এর মধ্যে শীতজনিত ঠান্ডায়  মনছের আলী (৭৫) ও লিজা মনি নামের ১০ মাসের এক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সদর হাসপাতালে মৃত্যু হয়েছে।

মনছের আলীর বাড়ি নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের কচুয়ারপাড় গ্রামে।

গতকাল মঙ্গলবার রাত ৮টায় তাকে দাফন করা হয়। তার ছেলে উকিল আমিন জানান, আমার বাবা খুব গরীব ও অচল ছিল ঠান্ডায় মারা গেছে। কেউ তাকে একখানা কম্বল দেন নাই। এছাড়াও গরম কাপড়ের অভাবে শীত জনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় শীতজনিত রোগে আক্রান্ত হয়ে কুড়িগ্রাম সদর হাসপাতালে ৭১ শিশু ভর্তি হয়েছে। এর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা ২৯ জন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতেও বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। লিজা মনি নামের ১০ মাসের এক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ দিন চিকিৎসা নেওয়ার পর কুড়িগ্রাম সদর হাসপাতালে মারা যায়।

সদর হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীর স্বজন রমিচা বেগম বলেন, তার ১ বছরের কন্যা সন্তানের হঠাৎ করে পাতলা পায়খানা ও বমি শুরু হয়। ৩ দিন থেকে হাসপাতালে ভর্তি হয়ে তার মেয়ের চিকিৎসা সেবা নিচ্ছেন তিনি।

গত এক সপ্তাহের অব্যাহত কনকনে ঠান্ডায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ। গরম কাপড় না থাকায় কাজে বের হতে পারছেন না বেশির ভাগ শ্রমজীবি মানুষ।

কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ শাহীনুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় কুড়িগ্রাম সদর হাসপাতালে শীত জনিত রোগে আক্রান্ত হয়ে ৭১ জন শিশু ভর্তি হয়েছে। এদের মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা ২৯ জন। সদর হাসপাতালে রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় চিকিৎসকসহ সকল কর্মচারীর ছুটি বাতিল করে সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে বলে জানান তিনি।

কুড়িগ্রাম আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মোঃ নজরুল ইসলাম জানায়, মঙ্গলবার সকালে কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত