মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মকে জানতে হবে : তুরিন আফরোজ

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:১০

চট্টগ্রামের উনষত্তর পাড়ায় আটমাসের গর্ভবতী কমলা রানী ও তার পরিবারের তেতাল্লিশ জন সদস্যকে ব্রাশ ফায়ার করে মারা হয়। যখন কমলা রানীর লাশ পাওয়া যায় তখন তার শরীর থেকে আট মাসের শিশুটি ঝুলে বেরিয়েছিলো। তাই আমি যুদ্ধাপরাধীদের বিচার চাই। হবিগঞ্জের যুদ্ধ শিশু সামসুন্নাহার যখন আদালতে স্বাক্ষ্য দেয় তখন সে বলে আমার নাম সামসুন্নাহার পিতার নাম অজ্ঞাত - তাই আমি ৭১ এর মানবতাবিরোধীদের বিচার চাই।

রবিবার সকালে নীলফামারীর জলঢাকা উপজেলার চিড়াভিজা গোলনা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠে বাংলাদেশ মুক্তিযুদ্ধ যাদুঘরের উদ্যেগে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ যাদুঘর প্রদর্শনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে কথাগুলো বলেন আন্তজার্তিক অপরাধ ট্রাইবুনালের সিনিয়র প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি খোরশেদ আলমের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ যাদুঘরের প্রোগ্রাম অফিসার রঞ্জন কুমার সিং, ভ্রাম্যমাণ যাদুঘর সহকারী নুরন্নবী, ইউপি চেয়ারম্যান কামরুল আলম কবির, প্রধান শিক্ষক আল হাসান জায়েদ নওরোজী প্রমুখ।

তিনদিনের সফরে এসে তার নিজ এলাকা জলঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত