বিনম্র শ্রদ্ধায় রাবিতে ভাষা শহিদদের স্মরণ

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪৮

রাবি প্রতিনিধি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিনম্র শ্রদ্ধায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করা হয়েছে। দিবসের শুরুতে রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৭টায় আবাসিক হল, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি, রাবি মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, রাবি মহিলা ক্লাব, রাবি স্কুল, বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগসহ পেশাজেবী ও সাংস্কৃতিক সংগঠন প্রভাত ফেরী নিয়ে শহীদ মিনারে এসে পুষ্পস্তবক অর্পণ করে। এদিকে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে আলোচনা সভা ও সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতার আয়োজন করা হয়। বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত এবং সন্ধ্যায় মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন দর্শনার্থীসহ সকলের জন্য বিশ্ববিদ্যালয়ের শহিদ স্মৃতি সংগ্রশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা রাখা হয়েছে।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে বিকেল ৫টায় শহীদ ড. জোহা’র আত্মত্যাগ ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তার প্রভাব নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল। এছাড়াও বিকেলে রাবি সাংস্কৃতিক জোট বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত