দ্বিতীয় দিনের সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৩:৩৫

সাহস ডেস্ক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ২৩ মার্চ (বৃহস্পতিবার) দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ চলছে। এর আগে ২২ মার্চ (বুধবার) প্রথমদিনের মতো ভোটগ্রহণ সম্পন্ন হয়। সকাল ১০টা থেকে আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ভোটগ্রহণ শুরু হয়। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত একঘণ্টা বিরতি দিয়ে বেলা ৫টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ।

প্রথমদিনে মোট ১৯৫০টি ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক এ ওয়াই মশিউজ্জামান জানিয়েছেন।
এ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীদের মধ্যে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। সরকার সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আর সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু।

এছাড়া আওয়ামী লীগ সমর্থিত হিসেবে সহ-সভাপতি অজিউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই নির্বাচনে নতুন কিছু নিয়ম সংযোজন হয়েছে। যেখানে একাধিক পদ রয়েছে সেখানে যতগুলো পদ সবগুলোতে ভোট দিতে হবে। কেউ কোটা পূরণ না করলে সংশ্লিষ্ট পদে তার ভোট বাতিল বলে গণ্য হবে। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা মোট ৫ হাজার ৮১ জন।
গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়।

কমিটির অপর সদস্যরা হলেন- বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহকারী সেক্রেটারি শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূইয়া (বি এম ইলিয়াস কচি) ও মো.জাহাঙ্গীর আলম।
উল্লেখ্য, ২০১৬-২০১৭ সেশনের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন টানা চতুর্থবারের নির্বাচিত হয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত