ছবিতে মুক্তিযোদ্ধাদের হাসিমুখ, ব্যতিক্রমী আয়োজনে মুগ্ধতা

প্রকাশ : ৩১ মার্চ ২০১৭, ১৩:৩৫

সাহস ডেস্ক

‘আমরা আর কয়দিন থাকবো। সবাই চলে যাবো। কিন্তু ছবিগুলো আমাদের বাঁচিয়ে রাখবে। নতুন প্রজন্মকে মুক্তিযোদ্ধা চেনাবে।’- মুক্তিযোদ্ধাদের হাসিমুখের ছবি নিয়ে আয়োজিত প্রদর্শনীতে এসে নিজের ছবি দেখে এসব কথা বলেন পাবনার মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহীম পাকন।

পাবনা জেলা শহরের মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ প্রাঙ্গনে তিনদিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে ‘আমার-৭১’ নামে একটি সংগঠন।

গত মঙ্গলবার শুরু হওয়া প্রদর্শনী শেষ হয় বৃহস্পতিবার। বিভিন্ন বয়সী মানুষ দিনভর ছবিগুলো দেখতে ভীড় জমিয়েছেন। মুগ্ধ হয়েছেন অনেকে।

আয়োজকরা জানান, সংগঠনের প্রধান আলোকচিত্রী আতিক রহমানের তোলা ছবি থেকে মুক্তিযোদ্ধাদের হাসিমুখের একশ’টি ছবি নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

গত মঙ্গলবার বিকেলে প্রদর্শনীর উদ্বোধন করেন সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ’৭১ এর চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কে এম শফিউল্লাহ। পর্যায়ক্রমে জেলার প্রতিজন মুক্তিযোদ্ধার ছবি সংগ্রহ করে আরও প্রদর্শনী করা হবে। সেই সঙ্গে ভবিষ্যতে এসব ছবি নিয়ে একটি এলবাম তৈরি করা হবে। পাশাপাশি একটি ওয়েব সাইটে পাবনার সকল মুক্তিযোদ্ধার ছবি, জীবন বৃত্তান্ত ও তাদের মুক্তিযুদ্ধের গল্প অন্তর্ভূক্ত করা হবে।

ছবি নিয়ে কথা হয় সংগঠনের প্রধান আলোকচিত্রী আতিক রহমানের সঙ্গে। তিনি মুক্তিযুদ্ধ দেখেননি। তবে ছবি তোলার সুবাদে মুক্তিযোদ্ধাদের খুব কাছে গিয়েছেন বলে জানান। আতিক রহমানের ভাষায়, মুক্তিযুদ্ধ অনেক আগে হয়েছে, সেদিনের সেই তরুণ মুক্তিযোদ্ধারা দিনে দিনে প্রবীণ হয়ে পড়েছেন। কিন্তু তাদের মানসিকতায় এখনও মিশে আছে তারুণ্য। ফলে ছবিতে সেই তারুণ্য ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত