বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণা করা হয় আজ

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৭, ১০:৪৬

সাহস ডেস্ক

আজ ১০ এপ্রিল। ১৯৭১ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়। বাংলাদেশের ইতিহাসে এক গৌরবজ্জ্বল দিন এটি। একইসঙ্গে প্রবাসী সরকার এক অধ্যাদেশ জারি করে আইনগতভাবে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়।

একাত্তরের ১০ এপ্রিল পাকিস্তানের নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যরা ভারতের পশ্চিমবঙ্গের একটি গোপন স্থানে মিলিত হয়ে প্রবাসী সরকার গঠন করেন। এতে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি (অস্থায়ী রাষ্ট্রপতি) নির্বাচিত করা হয়। সৈয়দ নজরুল ইসলাম পরে তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন। মন্ত্রিসভার অন্য সদস্যরা হলেন, খন্দকার মোশতাক আহমদ (পররাষ্ট্র, আইন ও সংসদ), এম মনসুর আলী (অর্থ বাণিজ্য ও শিল্প ) ও এ এইচ এম কামারুজ্জামান (স্বরাষ্ট্র, সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষি) । 

১১ এপ্রিল স্বাধীনবাংলা বেতার কেন্দ্র থেকে ভাষণে তাজউদ্দিন আহমদ প্রতিরোধ যুদ্ধের বিস্তারিত বিবরণ তুলে ধরেন। ১৭ এপ্রিল মন্ত্রিসভার শপথগ্রহণ মেহেরপুরের সীমান্তবর্তী গ্রাম বৈদ্যনাথ তলায় সম্পন্ন হয়। শপথগ্রহণের পরেই তাজউদ্দিন আহমদ এ স্থানের নাম দেন মুজিবনগর। পরবর্তীতে প্রবাসী সরকার মুজিবনগর সরকার হিসাবেই পরিচিতি লাভ করে। এদিকে ১৮ এপ্রিল মন্ত্রিপরিষদের প্রথম সভায় মন্ত্রীদের দপ্তর বণ্টন করা হয়। মুজিবনগর সরকারের নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র যুদ্ধে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত