বাংলা নয়, হিজরি নববর্ষ পালন করা উচিত: হেফাজত

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৭, ১৬:৪৭

সাহস ডেস্ক

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বলেছেন, বাংলা নববর্ষ মুসলমানদের জন্য নয়, হিজরি নববর্ষ মুসলমানদের উৎসব। আর মঙ্গল শোভাযাত্রা হচ্ছে হিন্দুদের সংস্কৃতি। এটা কোনোভাবেই মুসলমানদের উৎসব হতে পারে না। তাই মুসলমানদের উচিত হিজরি নববর্ষ পালন করা।

আজিজুল হক ইসলামাবাদী একটি অনলাইন নিউজ পোর্টালের সাথে আলাপকালে এসব কথা বলেন।

আজিজুল হক বলেন, আমরা সব ভাস্কর্যের বিরোধিতা করছি না। শহীদ মিনার, স্মৃতিসৌধ আছে, ফোয়ারা আছে, শাপলা আছে, এসব নিয়ে আমাদের বিরোধিতা নেই। আমরা শুধু বলছি মানুষ বা কোন প্রাণীর আকৃতির মূর্তি নিয়ে, যা ইসলামে নিষেধ করা হয়েছে। সৌন্দর্য কি শুধু মূর্তি বানালেই হয় ? শাপলা চত্বরের শাপলা কি অসুন্দর ?

অপরদিকে, জামায়াতে ইসলামী মঙ্গল শোভাযাত্রাকে বিজাতীয় সংস্কৃতির অংশ বলে আখ্যায়িত করেছে। দলটির দাবি, মঙ্গল শোভাযাত্র ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম। 

জামায়াতের নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতিতে বলেন, হিন্দু সমাজে শ্রী কৃষ্ণের জন্মদিনে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। তারা তাদের বিশ্বাস অনুযায়ী মঙ্গলের প্রতীক হিসেবে পেঁচা, রামের বাহন হিসেবে হনুমান, দুর্গার বাহন হিসেবে সিংহের মুখোশ পরে ও দেবতার প্রতীক হিসেবে সূর্য এবং অন্যান্য জীব-জন্তুর মুখোশ পরে মঙ্গল শোভাযাত্রা করে থাকে। যা ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত