মাদকমুক্ত প্রত্যয়ে কিশোরগঞ্জে বিশাল সমাবেশ

প্রকাশ : ১৬ মে ২০১৭, ১৫:৫৮

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ৯ ইউনিয়নবাসী মাদকের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে।

স্থানীয় স্টেডিয়াম মাঠে ১৫ মে (সোমবার) সকাল থেকে হাজারো নারী-পুরুষ, তরুণ-তরুণীদের সঙ্গে নিয়ে পুলিশের পক্ষে এই উপজেলাকে মাদকমুক্ত করার প্রত্যয় ঘোষণা করা হয়। 

কিশোরীগঞ্জ থানা পুলিশের সার্বিক সহযোগিতা ও কমিউনিটি পুলিশিং ফোরামের আয়োজনে সমাবেশে সভাপতিত্ব করেন পুলিশ সুপার জাকির হোসেন খাঁন। সমাবেশে মাদকবিরোধী শপথ পাঠ করান উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি, উপজেলা চেয়ারম্যান রশিদুল ইসলাম। 

এ সময় সমাবেশে বক্তারা, শুধু মাদক নয় সঙ্গে সিগারেট বিড়ি পরিহারের আহ্বান জানান।

এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ শওকত চৌধুরী, নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, নবাগত নীলফামারী জেলা প্রশাসক খালিদ রহিম, নীলফামারী পৌরসভা মেয়র ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আহ্বায়ক দেওয়ান কামাল আহমেদ, সদস্য সচিব এসএম সফিকুল আলম, কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মেহেদী হাসান, উপজেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক জাকীর হোসেন বাবুল প্রমুখ। 

কিশোরগঞ্জ থানার ওসি বজলুর রশিদ জানান সমাবেশের মাধ্যমে ৪৫ জন মাদকব্যবসায়ীকে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পে অন্তর্ভুক্ত করে পুনর্বাসন করা হয়। এ ছাড়া ছয় জন মাদক ব্যবসায়ীর মধ্যে ৪ জনকে সেলাই মেশিন ও দুইজনকে ভ্যানগাড়ী প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে এই শ্রেণির সকলকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় আনা হবে। এ ছাড়া তাদের একটি করে গাভী বিতরণ করা হবে। 

প্রসঙ্গত, কিশোরগঞ্জ উপজেলাকে মাদকমুক্ত গড়তে উপজেলার ৮১টি ওয়ার্ড ও ৯টি ইউনিয়নে মাদক নিরোধ কমিটি গঠন করা হয়। তাদের সহযোগিতায় মাদক সেবনকারী ও ব্যবসায়ীদের তালিকা প্রণয়ন করা হয়। প্রাথমিক এ তালিকায় ৩১৪ জন মাদকব্যবসায়ীর নাম পাওয়া যায়। এ ছাড়া শতাধিক মাদকসেবীকে আটক করে মাদক নিরাময় কেন্দ্রে প্রেরণ করা হয়। অপরদিকে দেড় শতাধিক মাদকব্যবসায়ীকে গ্রেপ্তার করে জেলহাজতে রাখা হয়েছে।

এদিকে বাংলাদেশের প্রথম ভিক্ষুকমুক্ত উপজেলা হলো নীলফামারীর কিশোরগঞ্জ। যা ২০১৪ সালের ৫ জুলাই এই উপজেলার প্রায় এক হাজার ভিক্ষুককে পুনর্বাসনের মাধ্যমে ভিক্ষুক মুক্ত করা হয়েছিল। এবার মাদকমুক্ত উপজেলার প্রত্যায়ে সমাবেশ করা হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত