চাপ দিয়ে ভাস্কর্য সরানো হয়েছে : মৃণাল হক

প্রকাশ : ২৬ মে ২০১৭, ১০:৩৭

সাহস ডেস্ক

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠন বলে দাবিকৃত ওলামা লীগসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বরে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্যটি অপসারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) মধ্যরাতে শুরু হয়ে শুক্রবার (২৬ মে) ভোরে অপসারণ কাজ শেষ হয়। ভাস্কর্য অপসারণের শুরু থেকেই সেখানে উপস্থিত ছিলেন এর স্থপতি মৃণাল হক।

সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্য চাপের মুখে পড়ে সরিয়ে নিতে বাধ্য হয়েছেন বলে দাবি করেছেন এর নির্মাতা স্থপতি মৃণাল হক।

তিনি বলেন, ‘আমাকে চাপ দিয়ে সরানো হচ্ছে। সরাতে বাধ্য হচ্ছি। আরেকজন সরাতে গেলে দেখা যাবে ভাস্কর্য ভেঙেচুরে নষ্ট হয়ে যাবে।’

স্থপতি মৃণাল হক বলেন, ভাস্কর্যটিকে গ্রিক দেবীর মূর্তি বলে অপপ্রচার চালানো হয়েছে এটা আসলে গ্রিক কোনো দেবীর মূর্তি নয়।

কাদের উদ্যোগে ভাস্কর্যটি সরানো হল, সে বিষয়ে কারও কোনো ভাষ্য পাওয়া যায়নি। সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের মোবাইল ফোনগুলো ছিল বন্ধ, পুলিশ কর্মকর্তারাও মুখ খুলতে চাননি।

অপরদিকে ভাস্কর্য অপসারণের খবর পেয়ে সর্বোচ্চ আদালতের সামনে ছুটে আসেন বিক্ষুব্ধরা। তারা প্রধান ফটক ও সামনের রাস্তায় অবস্থান নেন। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিভিন্ন সংগঠন কর্মসূচি ঘোষণা করে। আজ শুক্রবার বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দিয়েছে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন।

ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী ঘোষণা করেন, বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে তারা জমায়েত হবেন। সেখান থেকে সুপ্রিম কোর্ট অভিমুখে বিক্ষোভ মিছিল নিয়ে যাবেন।

পরে ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্টদের পক্ষ থেকে অ্যাকটিভিস্ট অনিমেষ রহমান জানান, সকাল ১০টায় শাহবাগে তারা জমায়েত হবেন। পরে কী সিদ্ধান্ত নেওয়া হবে, সেটা ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের সামনে ‘গ্রিক দেবীর মূর্তি’ স্থাপন করা হয়েছে—এমন দাবি করে এর অপসারণের দাবি করে আসছিল হেফাজতে ইসলাম ও ওলামা লীগসহ ধর্মভিত্তিক নানা সংগঠন। এ বছরের রমজানের আগে ভাস্কর্য অপসারণের সময়সীমাও দিয়েছিল ওই সব সংগঠন। এমন পরিপ্রেক্ষিতেই অপসারণ করা হয়েছে শিল্পী মৃণাল হকের গড়া ভাস্কর্যটি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত