অপসারণ করা হলো মোনায়েম খানের নামফলক

প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ১৪:২৬

সাহস ডেস্ক

নাটোরের দিঘাপতিয়ায় অবস্থিত ঐতিহ্যবাহী উত্তরা গণভবন থেকে ভেঙে ফেলা হয়েছে পূর্ব পাকিস্তানের তৎকালীন গভর্নর মোনায়েম খানের নামফলক।

শনিবার (১৫ জুলাই) বেলা ১১টার দিকে নাটোরের তিনজন সংসদ সদস্য (এমপি) আবদুল কুদ্দুস, শফিকুল ইসলাম শিমুল ও আবুল কালাম আজাদ মিছিল নিয়ে গণভবনের ভেতরে প্রবেশ করেন। এরপর তাদের উপস্থিতিতে মূল প্রাসাদের প্রবেশদ্বারে মোনায়েম খানের নাম ফলকটি ভেঙে ফেলা হয়।

এ সময় জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের কর্মকর্তা, স্থানীয় মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নয়নাভিরাম রাজবাড়িটি ১৯৬৭ সালে পূর্ব পাকিস্তানের গভর্নর হাউস হিসেবে প্রতিষ্ঠিত করেন আবদুল মোনায়েম খান। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গভর্নর হাউসের নাম পরিবর্তন করে উত্তরা গণভবন হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে প্রাসাদে প্রবেশদ্বারের দুই পাশে মোনায়েম খান ও বঙ্গবন্ধুর নামফলক দুটি ছিল।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ময়মনসিংহের ‘অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ’ থেকে মোনায়েম খানের নামফলক সরিয়ে দেওয়া হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয় জেলা প্রশাসন। এ ছাড়া গত বছরের ৩ নভেম্বর রাজধানীর বনানীতে কবরস্থান সড়কে থেকে প্রায় ১৬ ফুট ভেতরে ১০ কাঠা জমি নিয়ে গড়ে তোলা ‘বাগ-ই মোনায়েম’ ভেঙে ফেলা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত