নির্বাচনী রোডম্যাপ প্রকাশ

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১২:১৪

সাহস ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করার লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) দেড় বছরের কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছে। ইসি জানিয়েছে, সবার মতামতের ভিত্তিতেই গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতেই কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। 

আর ১৬ জুলাই (রবিবার) নির্বাচনী এ রোডম্যাপ প্রকাশ করা হবে। 

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আগামী সংসদ নির্বাচন পর্যন্ত নেওয়া কর্মপরিকল্পনা চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। সব কিছু যাচাই-বাছাই করে তা প্রকাশ হচ্ছে বই আকারে। ১৬ জুলাই (রবিবার) সিইসি তা উম্মোচন করবেন।

তিনি বলেন, আনুষ্ঠানিক এ রোডম্যাপ ধরেই কাজ বাস্তবায়ন হবে নির্ধারিত সময়ের মধ্যে। এ কর্মপরিকল্পনার মাধ্যমে ইসির সব কাজ তুলে ধরা হবে। তাদের মতামত নিয়ে সবার অংশগ্রহণে নিশ্চিত করা হবে গ্রহণযোগ্য নির্বাচন।

ইসি সূত্র জানায়, সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করে জনাকাক্সক্ষা পূরণে অন্যতম সাতটি বিষয়ে রাজনৈতিক দলসহ ছয় ধরনের অংশীজনের সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় নির্দিষ্ট করে দেওয়া, রাজধানীর মতো বড় শহরের আসন সীমিত করে নির্দিষ্ট করে দেওয়া, আরপিও-সীমানা নির্ধারণ অধ্যাদেশ বাংলায় রূপান্তরের প্রস্তাবও থাকছে কর্মপরিকল্পনায়।

ইসি কর্মকর্তারা জানান, ৩১ জুলাই থেকে অক্টোবর নাগাদ হতে যাওয়া সংলাপে পর্যায়ক্রমে নাগরিক সমাজ, গণমাধ্যম, রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক, নারী সংগঠনের নেত্রী ও নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হবে। আর কর্মপরিকল্পনায় সাত করণীয় হলো- আইনি কাঠামোগুলো পর্যালোচনা ও সংস্কার, নির্বাচন প্রক্রিয়া সহজ ও যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবার পরামর্শ গ্রহণ, সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুননির্ধারণ, নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ, বিধি অনুসারে ভোটকেন্দ্র স্থাপন, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষা এবং সুষ্ঠু নির্বাচনে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত