এদেশের মানুষ যেন অসহায় না হয়: ভূমিমন্ত্রী

প্রকাশ : ২৭ জুলাই ২০১৭, ১৬:১৪

সাহস ডেস্ক

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ভূমি সংক্রান্ত জনভোগান্তি দুর করতে জেলা প্রশাসকসহ ভূমি-সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছেন।

জেলা প্রশাসকদের উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের যে দিকনির্দেশনা দিয়েছেন, তা সঠিকভাবে পালন করলেই সরকারের সকল উন্নয়ন কাজ সম্পন্ন হবে।

শামসুর রহমান শরীফ আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৭’ উপলক্ষে আয়োজিত ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

এ অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমিসচিব ড. মুজিবুর রহমান হাওলাদার, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক শেখ আবদুল আহাদ।

আইন অনুযায়ি ন্যায়সঙ্গত সিদ্ধান্ত গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করে ভূমিমন্ত্রী বলেন, বর্তমান সরকার চায় এদেশের মানুষ যেন অসহায় না হয়। আইনানুগ ব্যবস্থা ছাড়া কাউকে এমন কিছু করতে দেয়া যাবে না, যার সুবাদে অন্য কোন মহল অবৈধ কিছু করার সুযোগ পায়।

ব্রিটিশ শাসনামল থেকেই ভূমি ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারপরও জনস্বার্থে এ ধরনের জটিলতা নিরসনে ‘আমরা যথাসাধ্য ব্যবস্থা নিচ্ছি’। মন্ত্রী যেকোন সমস্যার বিষয়ে জেলা প্রশাসকদের সরাসরি তাকে অভিহিত করার আহবান জানান।

তিনি বলেন, ভূমি-জটিলতার দোহাই দিয়ে জনভোগান্তি বাড়িয়ে রাখা চলবে না। ‘আমরা রাজধানীর জোয়ারসাহারা ও বাড্ডায় ১৩৮৫ একর জমির সমস্যা সমাধানে যেভাবে ভূমিকা রেখেছি, অনুরূপ ঐক্যবদ্ধভাবে ভূমি ব্যবস্থাপনার অধিকাংশ সমস্যার সমাধান আমরা করবো।’

ভূমি মন্ত্রী জেলা প্রশাসকদের উপস্থাপিত সকল সমস্যা পর্যায়ক্রমে পরীক্ষা নিরীক্ষা করে সমাধান করারও প্রতিশ্রুতি দেন।

এ অধিবেশনে জেলা প্রশাসকগণের আলোচনায় জলমহাল, ভূমি দস্যুদের কাছ থেকে খাস জমি রক্ষা করা, ভূমিহীনদের পুনর্বাসন, জমি অধিগ্রহণে ঘরবাড়ি ও গাছপালা ক্ষয়খতির সংশোধিত বাজার মূল্য নির্ধারণ, জমির রেকর্ড হালনাগাদ করণ, নতুন সার্ভেয়ার, কানুনগো পদ সৃজন, শূন্য পদ পূরণ, প্রশিক্ষণ প্রদান প্রভৃতি বিষয় প্রাধান্য পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত