দেখি জুডিসিয়ারি কতদূর যায়: অর্থমন্ত্রী

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৭, ১৮:৪১

সাহস ডেস্ক

বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী সর্বোচ্চ আদালত অবৈধ ঘোষণা হওয়ায় ক্ষোভ প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, যতবার আদালতে ষোড়শ সংশোধনী বাতিল হবে ততবার তা সংসদে পাস করা হবে।

আজ শুক্রবার (৪ আগস্ট) বিকেলে সিলেটের দক্ষিণ সুরমার সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

মুহিত বলেন, ‘এটা আমরা অ্যাসেম্বলিতে আবার পাস করব.. এই আইনটা। এই কন্সটিটিউশনাল অ্যামেন্ডমেন্টটা আমরা আবার পাস করব এবং অনবরত করতে থাকব। দেখি জুডিসিয়ারি কতদূর যায়?

বিকজ, জুডিসিয়ারির পজিশন আমার মতে আনটিনেবল (অন্যায্য)। মানুষের প্রতিনিধিদের উপর তারা খোদকারি করবে? তাদের আমরা চাকরি দেই।”

অর্থমন্ত্রী বলেন, ‘জাতীয় সংসদ আইন সভা। সবার ঊর্ধ্বে তার অবস্থান। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত সংবিধানে এ অধিকার জাতীয় সংসদকে দেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘সামরিক সরকার এ অধিকার খর্ব করেছিল বিধায়, সংসদে পুনরায় তা ফিরিয়ে আনা হয়েছে।’

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ দুপুরে তার নির্বাচনী এলাকা সিলেটে পৌঁছান। সিলেট পৌঁছে প্রস্তাবিত সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থানের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শন করে বিকেলে স্থানীয় একটি দৈনিক পত্রিকার প্রকাশনা উপলক্ষে সুধী সমাবেশে অংশ নেন।

প্রসঙ্গত, গত ১ আগস্ট বিচারপতিদের অপসারণ-সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ সাত বিচারপতির স্বাক্ষরের পর ৭৯৯ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

এর আগে গত ৩ জুলাই বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত