ঢাকায় পৌছেছেন তুরস্কের ফাস্ট লেডি

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৭, ১১:১৪

সাহস ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে ঢাকায় পৌঁছেছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান। 

আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভোর রাত ৩টায় তুরস্কের ফাস্ট লেডি ও তার সফরসঙ্গীদের নিয়ে একটি বিমান হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে এমিনি এরদোয়ানকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সরকারিভাবে জানানো হয়েছে, মিয়ানমার থেকে পালিয়ে যেসব রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের দেখতে এমিনি এরদোয়ান আজ সকালে কক্সবাজারের টেকনাফ উপজেলায় যাবেন। তিনি সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন এবং তাদের মধ্যে ত্রাণ বিতরণ করবেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ সময় তার সঙ্গে থাকবেন।

পরে তুরস্কের ফাস্ট লেডি ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে তুরস্ক ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে। গত ৩ সেপ্টেম্বর এক বিবৃতিতে রোহিঙ্গা মুসলমানদের জন্য সীমান্ত খুলে দিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের জন্য যা খরচ হবে তার সবটাই বহন করবে তুরস্ক।’

তার আগে গত ৩১ আগস্ট তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান রোহিঙ্গা ইস্যু নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে কথা বলেন এবং সহায়তার অঙ্গীকার করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত