রোহিঙ্গাদের জন্য সৌদি সাহায্য পৌঁছবে আজ

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১১:০১

সাহস ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের জন্য সৌদি আরবের মানবিক সাহায্য নিয়ে জাতিসংঘের মাইগ্রেশন এজেন্সি, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইএমও) একটি বিমান আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) চট্টগ্রামে পৌঁছবে। 

আইএমও’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, ‘আইএমও-র মাধ্যমে বোয়িং৭৪৭ উড়োজাহাজ ১শ’ টন তাঁবু, বিছানার মাদুর, কম্বল ও খাদ্যের ঝুড়ি নিয়ে শুক্রবার বেলা ২টায় চট্টগ্রাম পৌঁছবে।’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কিং সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টার (কেএসরিলিফ) মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সহিংসতার কারণে কক্সবাজারে পালিয়ে আসা ৪ লাখ ২০ হাজারেরও বেশি রোহিঙ্গার জন্য এই অনুদান দিয়েছে।

আইএমও বাংলাদেশ এই সাহায্য-সামগ্রী গ্রহণ করবে এবং তা ৪ লাখেরও বেশি রোহিঙ্গার মধ্যে বিতরণ করবে।

আইএমও’র পরিচালক (অপারেশন্স অ্যান্ড ইমারজেন্সিজ) মোহাম্মদ আবিদকের বলেন, ‘তাদের (রোহিঙ্গা) মধ্যে অনেক পরিবার এখনও খোলা আকাশের নিচে রয়েছে এবং খাদ্য ও বিশুদ্ধ পানি পাচ্ছে না। আমরা আশা করছি এই সাহায্য ৮৫০টি পরিবারকে তাঁবু, মাদুর দিয়ে বসবাস করা ও দৈনন্দিনের বৃষ্টি ও অত্যধিক গরম থেকে রক্ষা করবে।’

এসব সাহায্য-সামগ্রী বিতরণ তদারকীর জন্য কেএসরিলিফের আরজেন্ট এইড বিভাগের পরিচালকের নেতৃত্বে দুইজন সিনিয়র অ্যাসিস্টেন্ট ও একজন গণমাধ্যম কর্মী বাংলাদেশে আসবেন। প্রতিনিধিদল কক্সবাজারের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করবে এবং কেএসরিরিফ থেকে আরও সাহায্যের বিষয় সম্পর্কে জানাবে।

নতুন ২ হাজার একর স্থানে শরণার্থী শিবির স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ সরকার আইএমও ও অন্যান্য এজেন্সিসমূহের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে, যেখানে নতুন আগতদের মধ্যে সহজে সাহায্য ও মৌলিক সেবা প্রদান সম্ভব হয়। পরিকল্পনাবিদ ও প্রকৌশলীগণ ইতোমধ্যে রাস্তা ও লে-আউট নিয়ে কাজ করছেন।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে আইএমও টিম যৌন, প্রজনন, মাতৃ ও শিশুস্বাস্থ্য, মানসিক ও মনোসামাজিক সেবাসহ শরণার্থীদের জরুরি ও প্রাথমিক স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত