নীলফামারীর দারোয়ানী টেক্সটাইল উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১২:১৬

বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) পরিচালিত উত্তরবঙ্গের নীলফামারীর দারোয়ানী টেক্সটাইল মিলসটি (সুতাকলটি) ফের সুতা উৎপাদন শুরু করলো।

সোমবার বিকালে আনুষ্ঠনিকভাবে সুতাকলের উৎপাদনের ফিতা কেটে ও মেশিনের সুইস অন করে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি।

এসময় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, রাষ্ট্রয়াত্ব যে সকল কল কারখানা বন্ধ আছে সেগুলো সচল করে লাভজনক পর্যায়ে নিয়ে আসা সরকারের একটি মহাপরিকল্পনা আছে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের অধীনে ১৯৮০ সালে ২৫ এপ্রিল দারোয়ানী টেক্সটাইল মিলটি উদ্বোধন করা হয়েছিল। সে সময় ১১ কোটি ৯০ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে ২৫ হাজার ৫৬টি জার্মানী টাকু মেশিন স্থাপন করে মান সম্মত সুতা উৎপাদন করা হত। এই মিলের সুতা পেতে দেশের বিভিন্ন স্থানের তাতী ও ব্যবসায়ীরা দীর্ঘ লাইন ধরে অবস্থান করত। সে সময় মিলে ৭০৪ জন শ্রমিক, ৯৭ জন কর্মচারী ও ২৫ জন কর্মকর্তা দায়িত্বে ছিল। মিলটি সুতা বিক্রিতে ছিল অত্যান্ত লাভজনক প্রতিষ্ঠান।

কিন্তু বিএনপি সরকারের সময় ১৯৯৫ সালে লোকসান দেখিয়ে এটি বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার এটিকে ভাড়ার মাধ্যমে চালু করা হলো। প্রাথমিক ভাবে তিন বছরের চুক্তিতে এটি ভাড়ায় চলবে। পরবর্তিতে এর মেয়াদ বৃদ্ধি করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের চেয়ারম্যান বীর প্রতীক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়া, জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, দারোয়ানী টেক্সটাইল মিলের উপ মহাব্যবস্থাপক মজিবুর রহমান, মিলটি ভাড়ায় নেওয়া প্রতিষ্ঠান নারায়ণগঞ্জের মের্সাস আরকে ইয়াং ট্রেডিং এর মালিক গোপাল চন্দ্র সাহা, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক এড. মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান প্রমুখ।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত