ভুল তথ্যে সীমান্তে টহল বাড়িয়েছিল মিয়ানমার: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৩ মার্চ ২০১৮, ১৮:২৬

সাহস ডেস্ক

ভুল তথ্যের ভিত্তিতে মিয়ানমার সেনাবাহিনী সীমান্তে টহল বাড়িয়েছিল বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি আরো জানান, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত থেকে মিয়ানমার ভারী অস্ত্র সরিয়ে নিয়েছে।

০৩ মার্চ (শনিবার) রাজধানীর ফার্মগেটে খ্রিস্টান ধর্মাবলম্বীদের এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভুল তথ্যের ভিত্তিতে মিয়ানমার সীমান্তে সৈন্য সমাবেশ ঘটিয়েছিল। সীমান্ত থেকে ভারী অস্ত্র সরিয়ে নিয়েছে তারা। এখন সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আগামী ২৭ মার্চ থেকে পূর্ব চুক্তি অনুযায়ী বিজিবি ও বিজিপি সীমান্ত এলাকায় যৌথ টহল দেবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিজ দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা খুব দ্রুত সেদেশে ফিরে যেতে পারবে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমানের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে।’

নাইক্ষ্যংছড়ির তুমব্রুতে গত ২৮ ফেব্রুয়ারি (বুধবার) থেকে সেনা সমাবেশ শুরু করে মিয়ানমার। এর প্রেক্ষিতে দেশটির ঢাকাস্থ রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মধ্যেই গতকাল ০২ মার্চ (শুক্রবার) পতাকা বৈঠকে বসে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত