‘তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িযে দিতে হবে’

প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ০০:২৪

দেশের স্বার্থে তরুণ প্রজন্মের মাঝে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ছড়িয়ে দিতে হবে। এজন্য বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধু ছিলেন সেই নেতা যার একক নির্দেশে কোটি বাঙালি একটি অস্ত্রসজ্জিত প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ে। এটি সারাবিশ্বে আর কোন নেতার পক্ষে সম্ভব হয়নি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং বুধবার (৭ মার্চ) সন্ধ্যায় হাসুমণি’র পাঠশালা’ আয়োজনে পাঠচক্রে একথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাষণ শুধু আমাদের শুনলে হবে না। তার আদর্শকে ধারণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। এসময় তিনি হাসুমণি’র পাঠশালার সভাপতিকে ধন্যবাদ দেন। এই পাঠশালাকে সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়ার কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, আজকের তরুণরা মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস জানতে পারেনা। তরুণরা যদি সঠিক ইতিহাস জানতে পারতো তাহলে তারা কোনদিন জামায়াত -বিএনপিকে সমর্থন করতো না। 

এ সময় তিনি হাসুমণি’র পাঠশালাকে আরো পরিচিতি করার জন্য ময়মনসিংহে একটি শাখা নেওয়ার প্রতিশ্রুতি দেন।

হাসুমণি’র পাঠশালার কিশোর পাঠক অনিন্দিতা বলেন, ৭ মার্চ ভাষণ বাঙালি জাতির তাৎপর্য বিষয়। এই দিনের ভাষণে বাঙালি সাত কোটি মানুষকে পরাধীন থেকে স্বাধীনতার পথ দেখিয়েছেন।যারা প্রত্যেকটা অধিকার থেকে বঞ্চিত ছিল। কেও পাকিস্তানের হানাদার বাহিনীর বিরুদ্ধে দাড়াঁনোর সাহস পেত না। শুধু মাত্র বঙ্গবন্ধু সাহস করে সকলের মাঝে বক্তব্য দিয়েছেন । তাঁর এই বক্তব্যে আজ আমরা স্বাধীন হয়েছি। আজকে আমরা স্বাধীন একটা দেশ পেয়েছি। তিনি শুধু আমাদের স্বাধীন করে দিয়ে যাননি। স্বাধীন হওয়ার পর একটা দেশ কিভাবে পরিচালিত হবে তার কথাও এই বক্তব্যের মাঝ তুলে ধরা হয়েছে।

এসময় পাঠশালা সর্ম্পকে বলেন, এখানে এসে আমরা মুক্তভাবে পড়তে পারি। আমাদেরকে জোর করে কোন কিছু করানো হয় না।আমাদের মত সারা বাংলাদেশে ছোট বাচ্চারা পড়তে পারে তার ব্যবস্থা করার অনুরোধ জানান। 

এসময় ‘হাসুমণি’র পাঠশালা’র সভাপতি মারুফা আক্তার পপি'র সভাপতিত্বে ‘পাঠচক্রে’ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মোয়াজ্জেম হোসেন।

হাসুমণি’র পাঠশালার পাঠক প্রকৃতি বলেন, বঙ্গবন্ধুর ভাষণ যেমন একটা জাতির মেরুদণ্ড। তাঁর এই বক্তব্যের কারণে আমরা আজ একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি। তাঁর এই ভাষণ সারা বিশ্বের কাছে বিভিন্ন ভাষায় পৌঁছে দিতে পারলে বাঙালি জাতি গর্বিত হবে।বাঙালি জাতির আত্মমর্যাদা বৃদ্ধি পাবে। 

এসময় ‘হাসুমণি’র পাঠশালা’আয়োজনে পাঠচক্রে আরোও বক্তব্য রাখেন, ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: একরামুল হক টিটু, সাবেক ছাত্র নেতা মাহমুদা সুলতানা হেলেন, শিখা বোস, সোহেলী সুলতানা সুমী, মো: সেলিম, আলমগীর হাসান, সোহাইলা আফসানা, জাকারিয়া ছাত্তার।

আরো বক্তব্য রাখেন, কামাল তালুকদার, অঞ্জন দেবনাথ, রাজু আহম্মেদ, মিসতিয়া কাবেরী, আপন হালিম, আব্দুল্লাহ আল মনসুর, রিফাত প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ৭ মার্চ জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণ শুনানো হয়।আলোচকরা এই ভাষণটিকে কেন্দ্র করে পাঠচক্রে বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত