কোচিং সেন্টারগুলো দুর্নীতির আখড়া : ইকবাল মাহমুদ

প্রকাশ : ৩১ মার্চ ২০১৮, ১৮:২৭

সাহস ডেস্ক

শিক্ষামন্ত্রী কোচিং সেন্টারগুলোকে ‘অবৈধ’ বলার পর এবার সেগুলোকে ‘দুর্নীতির আখড়া’ আখ্যা দিয়ে কোচিং বাণিজ্য ‘চিরতরে বন্ধ’ করার কথা বলেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে সততা সংঘের সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন বাংলাদেশের সব কোচিং সেন্টারগুলো অবৈধ। আমরা বলতে চাই সব কোচিং সেন্টরগুলো শুধু অবৈধ নয় দুর্নীতির আখড়াও। আমরা সরকার, ছাত্র-শিক্ষক, অভিভাবক সবাইকে অনুরোধ জানাই আসুন, এই অবৈধ এবং দুর্নীতিগ্রস্ত কোচিং সেন্টারগুলো বন্ধ করা উদ্যোগ গ্রহণ করি।

সমাবেশে সভাপতির বক্তব্যে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ আরও বলেন, যেকোনও মূল্যে সম্মিলিতভাবে বাংলাদেশে প্রশ্নপত্র ফাঁস এবং কোচিং বাণিজ্য চিরতরে বন্ধ করতে হবে। আমাদের সন্তানরা সারাদিন কোচিং সেন্টারে ঘুরে বেড়াবে তা হতে পারে না।

শিক্ষকদের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, আপনারাই জাতি গঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের সুযোগ-সুবিধা, সামাজিক মর্যাদা, বেতন বৃদ্ধিসহ সব উন্নয়নে দুদক আপনাদের পাশে থাকবে। শ্রেণিকক্ষে এমন শিক্ষার ব্যবস্থা করুন যাতে আমাদের সন্তানদের কোচিং সেন্টারে যেতে না হয়। সরকার বেতন বৃদ্ধি করেছে ঠিকই কিন্তু আমরা চাই শিক্ষকদের বেতন-ভাতা, মর্যাদা আরও বৃদ্ধি করা হোক।

হাই কোর্টের রায়ে কোচিং সেন্টার বেআইনি ঘোষণা করা হলেও এসব বন্ধে মন্ত্রণালয়ের কোনো ক্ষমতা নেই বলে সম্প্রতি অসহায়ত্ব প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সামনে রেখে ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখবে সরকার। এবারের এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা। শিক্ষকদের ‘বেতন-ভাতা ও মর্যাদা’ আরো বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানান দুদক চেয়ারম্যান।

সততা সংঘের সদস্যসহ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা এ প্লাস কিংবা ফলাফলের পেছনে না ছুটে পরিপূর্ণ এবং নির্মোহভাবে জ্ঞান অর্জনে মনোনিবেশ কর। তোমরাই হবে দেশের সবচেয়ে দক্ষ, সক্ষম এবং সামর্থ্যবান অমূল্য মানবসম্পদ।

সাহস২৪.কম/রনি/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত