শ্রমিকদের আইনগত অধিকার প্রতিষ্ঠার আহ্বান

প্রকাশ : ০১ মে ২০১৮, ১২:৪৮

সাহস ডেস্ক

শ্রমিকদের আইনগত অধিকার প্রতিষ্ঠায় মালিকদের প্রতি আহ্বান জানিয়ে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, শ্রমিকদের আইনগত অধিকার প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য মালিকদেরই ভূমিকা রাখতে হবে। 

মঙ্গলবার (১ মে) সকালে মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের পাশে সচিবালয় সড়কে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় মালিকদের প্রতি নৌমন্ত্রী এ আহ্বান জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুই শ্রমিকদের কথা মনে রেখে প্রথম মে দিবসের ছুটি ঘোষণা করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় যে দেশের আন্দোলনে এ মে দিবস, সেই দেশে মে দিবসের ছুটি ঘোষণা করা হয়নি।

শাজাহান খান বলেন, শেখ হাসিনা সরকারকে উৎখাতের জন্য ২০১৩-১৪-১৫ সালে পেট্রোল বোমার রাজনীতি করেছিল বিএনপি-জামায়াত। পুলিশ-বিজিবি মুক্তিযোদ্ধাসহ শ্রমিকদের হত্যা করেছিল। কিন্তু তারা জানে না সন্ত্রাস করে বিজয় লাভ করা যায় না। শ্রমিকরা শান্তিপূর্ণ এবং সু-শৃঙ্খল। আর এ শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বার্থে আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে নৌকার প্রার্থীদের বিজয়ী করার আহ্বান জানান।

মুজিবুল হক চুন্নু বলেন, যেকোনো শ্রমিক কর্মস্থলের মারা গেলে ২ লাখ টাকা ক্ষতিপুরণের ব্যবস্থা করা হবে। শ্রমিকের কোনো সন্তান মেডিকেল কলেজ, টেক্সাইল বিশ্ববিদ্যালয়সহ জাতীয় প্রতিষ্ঠানে পড়ালেখা করলে তাদের ৩ লাখ টাকা দেওয়ার ব্যবস্থা করা হবে। পাবলিক বিশ্ববিদ্যালয় দেওয়া হবে ৫০ হাজার টাকা। কোনো শ্রমিক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে ১ লাখ টাকা দেওয়া হবে।

এর আগে সকাল পৌনে আটটার দিকে রাজধানীর দৈনিক বাংলার মোড় থেকে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি র‌্যালি করা হয়। র‌্যালিটি জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। শ্রম ও কর্মসংস্হান মন্ত্রণালয় এ র‌্যালির আয়োজন করে। এতে শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান সিরাজ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত