ঈদে যাতায়াত নিরাপত্তায় সেনা মোতায়েনের সুপারিশ

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৬, ১৯:৩৬

সাহস ডেস্ক

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে যাতায়াতে নিরাপত্তা নিশ্চিত করতে সেনা মোতায়েনসহ ছয় দফা সুপারিশ করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। 

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে রাজধানীর পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে কমিটির হয়ে এসব সুপারিশ তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে যাত্রীদের নিরাপত্তায় আগামী ৩ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মাওয়া ও পাটুরিয়া ফেরিঘাট, সদরঘাট লঞ্চ টার্মিনাল, কমলাপুর রেলস্টেশন এবং গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালসহ সব বিভাগীয় শহরের আন্তঃজেলা রেলস্টেশন, লঞ্চ ও বাস টার্মিনালে সেনাবাহিনী মোতায়েনের সুপারিশ করা হয়।

লিখিত বক্তব্যে আশীষ কুমার দে বলেন, প্রতিবছর দুই ঈদের ১০ দিন আগে থেকে ঈদ-পরবর্তী ১০ দিন পর্যন্ত সারাদেশে লাখ লাখ মানুষ যাতায়াত করে। যা স্বাভাবিক সময়ের চেয়ে অন্তত ৫-৬ গুণ বেশি। এই বিপুলসংখ্যক মানুষের চলাচলের প্রধান তিনটি মাধ্যম হচ্ছে নৌ, সড়ক ও রেলপথ। এই জনগণকে সামাল দিতে সরকারসহ সংশ্লিষ্টরা যেমন হিমশিম খায়, তেমনি অনেক দুর্ঘটনা ও প্রাণহানি ঘটে। এছাড়া যাত্রী-দুর্ভোগ ও হয়রানির ঘটনা অহরহ ঘটে। অনাকাঙ্খিত এসব ঘটনার অধিকাংশ ঘটে সংশ্লিষ্টদের অব্যবস্থাপনা, অদক্ষতা, অর্থলিপ্সা ও খামখেয়ালিপনায়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য নুরুর রহমান সেলিম, বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি তুসার রেহমান, নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুল, সিপিবি নেতা সেকেন্দার হায়াত, নিরাপদ সড়ক ও নৌপথ বাস্তবায়ন জোটের সদস্যসচিব রফিকুল ইসলাম সবুজ। জাতীয় কমিটির অর্থ সম্পাদক পুষ্পেন রায়, প্রচার সম্পাদক জসি সিকদার ও প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত