এই হাসি আনন্দের নাকি কষ্টের?

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৭:৩৪

সাহস ডেস্ক

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি-সংক্রান্ত গেজেট প্রকাশ করতে আগামী ৫ ফেব্রুয়ারি (রবিবার) দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

রবিবার(১৫ জানুয়ারি) রাষ্ট্রপক্ষের সময় আবেদন মঞ্জুর করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্ব আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।

এ সময়ের মধ্যে শৃঙ্খলা বিধিমালা গেজেট জারি করে আদালতে দাখিল করতে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে সকাল ৯টায় পূর্বনির্ধারিত সময় অনুযায়ী গেজেট প্রকাশ করে আদালতে শুনানিতে হাজির হওয়ার আদেশ দিয়েছিলেন আপিল বিভাগ। কিন্তু গেজেট প্রকাশ না হওয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গেজেট না নিয়েই আপিল বিভাগে হাজির হন। আদালতের কার্যক্রম শুরু হলে তিনি গেজেট জারির জন্য আরও একমাস মৌখিকভাবে সময় প্রার্থনা করেন। 

এ পর্যায়ে আদালত বলেন, আমরা আপনার মুখে হাসি দেখতে পাচ্ছি। এই হাসি আনন্দের নাকি কষ্টের? আমাদের মনে হয়, এটি কষ্টের হাসি।

আদালত বলেন, আপনি মৌখিকভাবে সময় প্রার্থনা করেছেন। কিন্তু কোনো লিখিত আবেদন আমরা দেখতে পাচ্ছি না।

এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আবেদনে কী লিখব, বুঝতে পারছি না। আদালত বলেন, সরকার আপনাকে কী উপদেশ দিয়েছে, সেটা তো আমরা বলতে পারব না। আর মৌখিকভাবে যে সময় চেয়েছেন, এটি মঞ্জুর করা যাবে না। লিখিত সময় আবেদন নিয়ে আসুন। আমরা বিচারকদের শৃঙ্খলা বিধিমালার গেজেট বিষয়ে কোনো ছাড় দেব না। এরপর বিরতির পর বেলা সাড়ে ১১টায় অ্যাটর্নি জেনারেল লিখিতভাবে সময় আবেদন আদালতে দাখিল করেন। পরে আদালত সময় আবেদন মঞ্জুর করে পরবর্তী দিন ধার্য করে দেন।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে মাসদার হোসেন মামলার চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত