পয়লা নভেম্বর শুরু হচ্ছে আয়কর মেলা

প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৬, ১৭:১৭

সাহস ডেস্ক

গত কয়েক বছরের রীতি ভেঙ্গে চলতি বছর আয়কর মেলা শুরু হচ্ছে ১ নভেম্বর। রাজধানীতে সাত দিনব্যাপী এই মেলা শেষ হবে ৭ নভেম্বর। রাজধানী ঢাকা, বিভাগীয় শহর ছাড়াও এ মেলা জেলা ও উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে। তবে জেলা পর্যায়ে এ মেলা হবে ৪ দিন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এই তথ্য জানা গেছে।

এনবিআরের ঘোষণা অনুযায়ী আগামী ৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। ওই দিন কেউ রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে তাকে জরিমানা গুণতে হবে। এ বছর জাতীয় আয়কর দিবস পালন করা হবে ৩০ নভেম্বর।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘দেশের মানুষকে কর প্রদানে উৎসাহিত করতে এবং কর সম্পর্কে জনগণের ভীতি দূর করতে সর্বোচ্চ সেবা দেওয়ার মনোভাব নিয়ে এবারও কর মেলা অনুষ্ঠিত হবে। এবারের আয়কর মেলা হবে এনবিআরের নিজস্ব ভবনে। এবারের মেলায় অনলাইনের ওপর বেশি জোর হবে।’ এবারের মেলায় মিডিয়া সেন্টার থাকবে উল্লেখ করে তিনি জানান, এনবিআরের মিডিয়া সেন্টার থেকে গণমাধ্যমকর্মীরা নিউজ পাঠানোর সুবিধাও পাবেন।

এনবিআর সূত্র জানায়, এবারের মেলায় তথ্য-প্রযুক্তি ব্যবহার বাড়ানোর মাধ্যমে অটোমেশনকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বরাবরের মতো এবারও মেলায় করদাতাদের সব ধরনের তথ্য সেবা দেওয়া হবে। থাকবে ই-টিআইএন রেজিস্ট্রেশন ব্যবস্থা, রিটার্ন দাখিল করা, ই-পেমেন্ট কর পরিশোধ। বরাবরের মতো এবারও বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য থাকবে আলাদা বুথ। কর পরিশোধের জন্য মেলায় রাখা হচ্ছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথ। এছাড়া আয়কর দিবস উপলক্ষে এবারও সেরা করদাতাদের পুরস্কৃত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত