বঙ্গবন্ধু স্যাটেলাইটসহ ৩ প্রকল্পে বিনিয়োগে আগ্রহী ফ্রান্স

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৬, ১৮:২৬

সাহস ডেস্ক

তেল শোধনাগার ও বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের জন্য ২২৫ কোটি মার্কিন ডলার অর্থায়নে আগ্রহী ফ্রান্স। এছাড়া বাংলাদেশে পানি পরিশোধন প্রকল্প নির্মাণে ৬০ কোটি ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে এডিবিসহ ৩টি দাতা সংস্থা।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানান ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার। বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বাংলাদেশে দ্বিতীয় তেল শোধনাগার নির্মাণে ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহী চীন। একইসঙ্গে বঙ্গবন্ধু স্যাটালাইট প্রকল্পে আরও ২৫ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে তারা।

বাণিজ্যমন্ত্রী জানান, বাংলাদেশে পানি পরিশোধন প্রকল্প নির্মাণে যৌথভাবে ৬০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে ৩ বিদেশি দাতা সংস্থা। সংস্থাগুলো হলো- এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি), অ্যাসোসিয়েশন ফর ফ্রান্স ডেভলপমেন্ট এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক।

তিনি বলেন, অস্ত্র ছাড়া ফ্রান্সে সব পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাই আমরা। জিএসপি প্লাস পাওয়ার ক্ষেত্রে ফ্রান্স বাংলাদেশকে সহায়তা করবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত