কয়েন নিয়ে বিপাকে সুনামগঞ্জের ব্যবসায়ীরা

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৭, ১৮:৪৬

নুর উদ্দিন

সুনামগঞ্জে ব্যবসায়ীরা বস্তা ভর্তি এক, দুই ও পাঁচ টাকার কয়েন নিয়ে চরম বিপাকে পড়েছেন।
ব্যাংকগুলোর কর্মকর্তারা কয়েন গ্রহণ করছেন না। ফলে ব্যবসায়ীদের জমা পড়া কয়েন এখন বস্তাজাতে পরিণত হয়েছে।

ছাতকের গোবিন্দগঞ্জ ও জাউয়াবাজারের একাধিক ব্যবসায়িদের সাথে আলাপ কালে জানা যায়, দীর্ঘ দিন ধরে ১, ২ ও ৫ টাকার কয়েক অনেকের কাছে লক্ষাধিক টাকার কয়েন দোকানে জমা পড়ে রয়েছে। ক্যাশ ভর্তি হয়ে এখন এগুলো বস্তাজাত করে রেখেছেন।

গোবিন্দগঞ্জের দেশ বন্ধু বেকারির পরিচালক নাজমুল হোসেন বাচ্ছু বলেন, প্রতিদিন তার ব্যবসায় প্রতিষ্ঠানে কয়েন জমা পড়ে প্রায় ৫ হাজার টাকার। গ্রাম্য দোকানগুলোতে বেকারির পণ্য বিক্রির পর ব্যবসায়িরা অন্যান্য টাকার সাথে কয়েন দিয়ে দেয়। এতে ওইসব কয়েন স্থানীয় গোবিন্দগঞ্জের একাধিক ব্যাংকে জমা দিতে গেলে তারা জমা নিতে পারবেন না বলে ফিরিয়ে দেন। শুধু ডাচবাংলা ব্যাংকে একবার তার কিছু কয়েন নিয়ে ছিলেন।

ডাচ বাংলা ব্যাংক গোবিন্দগঞ্জ শাখার সহকারি ম্যানেজার সঞ্জিত কুমার বলেন, সরকারিভাবে এগুলো কয়েন বন্ধ হয়নি। তারা মাঝে মধ্যে গ্রাহকদের কাছ থেকে কয়েন গ্রহণ করে থাকেন। এখন ব্যাংকে প্রচুর পরিমানের কয়েন জমা রয়েছে। এগুলো গ্রাহকরা নিচ্ছে না।

ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক গোবিন্দগঞ্জ শাখার ম্যানেজার মকসুদ ইবনে মোস্তফা বলেন, ব্যবসায়ীদের কাছ থেকে প্রায় সময় কয়েন নিয়ে থাকেন কিন্তু গ্রাহক বা কোন ব্যবসায়ীরা এসব কয়েন নিতে রাজি হয় না। ইতোমধ্যে ব্যাংকে অনেকগুলো কয়েন জমা পড়েছে। এগুলো গ্রাহকদের কাছে বিতরণের পর আস্তে আস্তে আরো কয়েন নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত