বাইসাইকেল রপ্তানিতে আয় বেড়েছে

প্রকাশ : ১৪ জুন ২০১৬, ১৬:৫০

সাহস ডেস্ক

পরিবেশবান্ধব বাহন হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে দুই চাকার বাইসাইকেল। শহরের অলিগলিতে আজকাল বিষয়টি সহজেই টের পাওয়া যায়। এ জন্য সাইকেলের বাজার দিনে দিনে বড় হচ্ছে। আমদানিনির্ভর এই সাইকেলের বাজারে দেশীয় প্রতিষ্ঠানের হিস্যা ক্রমেই বাড়ছে। মানসম্পন্ন হওয়ায় দেশের বাইসাইকেলের রপ্তানির বাজার দিন দিন বড় হচ্ছে। চলতি অর্থবছরের (২০১৫-১৬) ১১ মাসে ৭১৮ কোটি টাকার বাইসাইকেল রপ্তানি করা হয়েছে। এর বেশির ভাগই রপ্তানি হয়েছে ইউরোপের দেশগুলোতে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে (২০১৫-১৬) এক হাজার ৫৬ কোটি টাকার সাইকেল রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আগের অর্থবছরে (২০১৪-১৫) রপ্তানি ছিল এক হাজার আট কোটি ৪৮ লাখ টাকা। চলতি অর্থবছরের জুলাই-মে ১১ মাসে বাইসাইকেল রপ্তানির লক্ষ্যমাত্রা নিধারণ করা হয় ৯৫২ কোটি টাকা। এ সময়ে রপ্তানি হয়েছে ৭১৮ কোটি ২৪ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ের চেয়ে কমেছে ২৩ দশমিক ৪৫ শতাংশ।

খোঁজ নিয়ে জানা যায়, সাইকেল রপ্তানিতে বাংলাদেশের বড় বাজার ইউরোপের দেশগুলো। প্রতি মাসে দেশ থেকে গড়ে ৮০-৮৫ কোটি টাকার সাইকেল রপ্তানি হচ্ছে। বর্তমানে দেশের প্রকৌশল শিল্পজাত পণ্য রপ্তানিতে বাইসাইকেলের অবদান ৭ দশমিক ৫ শতাংশ।

রাজধানীর বংশাল ও নবাবপুরে দেশের সবচেয়ে বড় বাইসাইকেল বাজার অবস্থিত। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে সাইকেল বিক্রির চেইন স্টোর। এসব দোকানে সাড়ে চার হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত দামের সাইকেল খুচরা দামে বিক্রি হয়। এর মধ্যে মাঝারি দামের সাইকেলের ক্রেতা বেশি।

বাংলাদেশের শ্রমবাজার সস্তা হওয়ায় তাইওয়ানের কোম্পানি আলিতা বাংলাদেশ লিমিটেড স্বল্প পরিসরে সাইকেল রপ্তানি শুরু করে। পরে এ ধারায় যুক্ত হয় মেঘনা গ্রুপ ও আরএফএল গ্রুপ। এখন আরো কিছু প্রতিষ্ঠানও সাইকেল উৎপাদন করছে। এর মধ্যে এইস বাইসাইকেল লিমিটেড, ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল কোম্পানি, সিরাজ বাইসাইকেল লিমিটেড, জার্মানি-বাংলাদেশ বাইসাইকেল, নর্থ বেঙ্গল সাইকেল ইন্ডাস্ট্রিজসহ অনেক প্রতিষ্ঠান রয়েছে।

এসব প্রতিষ্ঠানে মাউন্টেন বাইক, সিটি বাইক, ফ্রি স্টাইল, ট্র্যাকিং, ফোল্ডিং, বিচ ক্রুসার ও কিডস বাইক জাতীয় সাইকেল তৈরি হচ্ছে। এর একটি অংশ দেশের বাজারে ও বাকি অংশ রপ্তানি হচ্ছে।

বর্তমানে ফ্রিস্টাইল, মাউন্টেন ট্র্যাকিং, ফ্লোডিং, চপার, রোড রেসিং, টেন্ডমেড ধরনের বাইসাইকেল রপ্তানি হচ্ছে। এসব সাইকেলের কিছু যন্ত্রাংশ আমদানি করা হলেও বেশির ভাগ যন্ত্রাংশই দেশে তৈরি হচ্ছে। বিশেষত চাকা, টিউব, হুইল, প্যাডেল, হাতল, বিয়ারিং, আসন তৈরি করছে দেশীয় প্রতিষ্ঠান।

সিরাজ সাইকেলের স্বত্বাধিকারী আজিজুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক বাজারের ওপর রপ্তানি নির্ভর করে। চলতি বছর প্রত্যাশার চেয়ে রপ্তানিতে কিছুটা ভাটা পড়লেও দেশে সাইকেলের চাহিদা বেড়েছে। আমাদের শ্রমিক খরচ কম। ইউরোপের বাজারে প্রচলিত দামের চেয়ে কম দামে বাইসাইকেল রপ্তানি করেও বাজার দখল করা সম্ভব। সাইকেলের সঙ্গে খুচরা যন্ত্রাংশ রপ্তানিরও সুযোগ রয়েছে। এ খাত দ্রুত বিকাশের সম্ভাবনা বেশি।’

ব্যবসায়ীদের মতে, সাইকেল রপ্তানি বাড়লেও এখনো ধীরগতি রয়েছে। গতি বাড়াতে সরকার ও উদ্যোক্তাদের এখনই সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে কাজ করা প্রয়োজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত