৫ বছরে ১ বিলিয়ন ডলার ওষুধ রপ্তানি করতে চায় বেক্সিমকো ফার্মা

প্রকাশ : ১৬ জুন ২০১৬, ১৬:৪১

সাহস ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মা লিমিটেড আগামী ৫ বছরে ১ বিলিয়ন ডলার ওষুধ রপ্তানি করতে চায়।

বৃহস্পতিবার (১৬ জুন) কোম্পানিটির কুয়েতে ওষুধ রপ্তানি উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান এ কথা জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কুয়েতের রাষ্ট্রদূত আদেল মো. এএইচ হায়াত, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন, প্রধান পরিচালন কর্মকর্তা রাব্বুর রেজা সহ উর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, বেক্সিমকো ফার্মা প্রতিষ্ঠার পর থেকে আমরা কুয়েতসহ ৫৪টি দেশে ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছি। এর আগে বেক্সিমকো ফার্মা ৫৩টি দেশে ওষুধ রপ্তানি করেছে। বেক্সিমকো ৬০০টি পদের ওষুধ রপ্তানি করতে পারবে। এখন থেকে ধীরে ধীরে বাইরের দেশে ওষুধ রপ্তানি বাড়বে। আগামী ৫ বছরে ১ বিলিয়ন ডলার ওষুধ রপ্তানি করতে চায় বেক্সিমকো ফার্মা। গত বছর আমরা ১৫ মিলিয়ন ডলার ওষুধ রপ্তানি করেছি।

তিনি বলেন, বাংলাদেশের লোকাল মার্কেটে যে দামে ওষুধ বিক্রি হয়, বাইরের দেশে তার চেয়ে ২০ থেকে ২৫ শতাংশ বেশি দামে ওষুধ বিক্রি হয়। কুয়েতে যে ওষুধ রপ্তানি শুরু করল বেক্মিমকো ফার্মা, তা অন্য দেশের তুলনায় কম দামে।

১৯৮৬ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে ১৩ দশমিক ১৮ শতাংশ শেয়ার রয়েছে এর উদ্যোক্তা পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ২৬ দশমিক ৭৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৩৫ দশমিক ৭৬ শতাংশ বিদেশি বিনিয়োগকরী এবং ২৪ দশমিক ৩১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ শেয়ারহোল্ডারদের কাছে।

৩১ ডিসেম্বর, ২০১৫ শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ লভ্যাংশ দেয়। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ৬ পয়সা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত