শনিবার থেকে তাপমাত্রা কমে আসবে

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৬:১০

সাহস ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। ফলে দুদিন ধরে অসহনীয় গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে ঢাকাসহ সারা দেশের মানুষ। তবে আগামীকাল শনিবার থেকে এই তাপমাত্রা অনেকটাই কমে আসতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। আগামী রবিবার থেকে তাপপ্রবাহ থাকবে না বলেও জানিয়েছেন তারা।

আজ  শুক্রবার আবহাওয়াবিদ বজলুর রশীদ একথা বলেন। তিনি বলেন, বঙ্গোপসাগরে একটু লঘুচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে স্বাভাবিক যে তাপমাত্রা, তার চেয়ে একটু বেশিই রেকর্ড করা হয়েছে। ৪ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি আছে এখন। আগামীকাল থেকে তাপমাত্রা অনেকটাই হ্রাস পাবে। তবে যেহেতু জলীয়বাষ্প সমৃদ্ধ বাতাস, মানুষের মধ্যে আগামীকালও ডিসকমফোর্ট ফিল (অস্বস্তিবোধ) হবে। তবে আগামী রোববার থেকে আশা করি বাংলাদেশে তাপপ্রবাহ থাকবে না।

গত কয়েক দিন ঢাকার তাপমাত্রা ৩৫ ডিগ্রির কাছাকাছি থাকলেও দু-তিন দিন পর থেকে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি পর্যন্তও উঠতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অর্থাৎ আগামী শনিবার পর্যন্ত কমবেশি এই তাপপ্রবাহ থাকতে পারে। এদিকে, কয়েক দিন পর গরমের তেজ আরো বাড়তে পারে বলেও আবহাওয়াবিদদের ধারণা। চলতি মাসে তাপমাত্রা না কমলেও আগামী মাসের শুরু থেকে বৃষ্টির সঙ্গে গরমের তীব্রতাও কমে যাবে বলে জানায় আবহাওয়া অফিস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত