৪৮ ঘণ্টায় পদ্মার পানি বিপৎসীমা ছাড়াতে পারে

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৬, ১৫:৪৯

সাহস ডেস্ক

বর্ষার প্রভাবে কুষ্টিয়ার পদ্মানদীর হার্ডিঞ্জ সেতু এলাকায় পানি বাড়ছে দ্রুতগতিতে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করবে বলে আশঙ্কা করছে  পানি উন্নয়ন বোর্ড।

পাউবো সুত্রে জানা গেছে, ভারতের বিহার রাজ্যে প্রবল বৃষ্টির কারণে ফারাক্কা বাঁধের দরজা তারা খুলে দিয়েছে। সেই পানির কারণে পদ্মার পানি বাড়ছে। পদ্মানদীতে পানির বিপৎসীমা হচ্ছে ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার। সেখানে আজ দুপুর ১২টার দিকে পানি প্রবাহিত হচ্ছে ১৪ দশমিক ০৬ সেন্টিমিটার। পানি বিপৎসীমা থেকে মাত্র পয়েন্ট ১৯ সেন্টিমিটার দূরে। 

কুষ্টিয়া পাউবোর নির্বাহী প্রকৌশলী নৈমূল হক বলেন, ‘যে গতিতে পানি বাড়ছে, এতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পদ্মা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে।’ তিনি বলেন, ভারতের বিহার রাজ্যে প্রবল বৃষ্টি হচ্ছে। ভারত তাদের ফারাক্কা বাঁধের দরজা খুলে দিয়েছে। এসব কারণে পদ্মায় পানি বেড়ে যাচ্ছে।

পাউবো সূত্রে জানা গেছে, গত ১৮ আগস্ট পদ্মায় পানির মাত্রা ছিল ১৩ দশমিক ৩২ সেন্টিমিটার। ১৯ আগস্ট ছিল ১৩ দশমিক ৪০ সেন্টিমিটার। ২৫ আগস্ট ছিল ১৩ দশমিক ৯০ সেন্টিমিটার। পদ্মার পানি বাড়ার সঙ্গে সঙ্গে এর প্রধান শাখা গড়াই নদেও অব্যাহতভাবে পানি বাড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত