‘স্যানিটেশন সচেতনতায় ভারতের চেয়ে আমরা অগ্রগামী’

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৬, ১৯:১১

সঠিক নিয়মে হাত ধোয়া কাজটি করতে পারলে মানুষ অনেক রোগ জীবানুর সংক্রমণ থেকে রক্ষা পাবে। এ বিষয়ে মানুষকে যত বেশী সচেতন করা যাবে তত বৈপ্লবিক পরিবর্তন করা যাবে। স্যানিটেশন নিয়ে বাংলাদেশের অগ্রগতি আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এ ক্ষেত্রে আমরা প্রতিবেশী দেশ ভারতের চেয়ে অনেক বেশী অগ্রগতি অর্জন করেছি। এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে আমাদের সকলকে সচেষ্ট থাকতে হবে।

কক্সবাজারে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেছেন। মঙ্গলবার বেলা ১১ টায় জেলা প্রশাসনের উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা এসিএফ-বাংলাদেশের সহযোগীতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা হয়।

এর আগে দিবসটি উপলক্ষে বের করা র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

র‌্যালীতে এনজিও, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সুশীল সমাজ, সামাজিক ও বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌকশী অনুপম দে’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

এতে বক্তব্য রাখেন আইওএম’র প্রতিনিধি ইভা মুতুঙ্গা, ইউএসএইচসিআর’র প্রতিনিধি মাই তেরেওয়াকি ও এসিএফ’র প্রতিনিধি মোহাম্মদ মাহাদী সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। 

দিবসটি উপলক্ষে কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে পালিত হয়েছে র‌্যালী, হাত ধোয়া কর্মসূচি ও আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানমালার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত