আমলকীর আশ্চর্য ৯ গুণ

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৬, ১১:২৪

সাহস ডেস্ক

আমলকী চুল ও ত্বকের জন্য ভালো, এটা আমরা সবাই জানি। বিভিন্ন সৌন্দর্যবর্ধক প্রসাধনীতে এটি প্রধান উপাদান হিসেবে ব্যবহৃত হয়। তবে আমরা কি জানি এর মধ্যে রয়েছে অনেক আশ্চর্য হওয়ার মতো স্বাস্থ্যকর গুণাবলি? আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি; রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, আঁশ ও কার্বোহাইড্রেট। প্রতিদিন আমলকী খাওয়া চুলের টেক্সচারকে ভালো রাখে, ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে, স্মৃতিশক্তি বাড়ায় এবং অ্যানিমিয়া প্রতিরোধ করে। বোল্ডস্কাই জানিয়েছে আমলকীর স্বাস্থ্যকর ৯ গুণের কথা।

১. ক্যানসার প্রতিরোধে
আমলকীর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যানসার প্রতিরোধী গুণ। গবেষণায় বলা হয়, আমলকি ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। এটি ক্যানসার প্রতিরোধ করে এবং ক্যানসারের চিকিৎসায়ও সাহায্য করে।

২. পেপটিক আলসার
প্রতিদিন সকালে আমলকীর জুস খাওয়া পেপটিক আলসার প্রতিরোধে কাজ করে।

৩. ওজন কমানো
আমলকী শরীরের বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে এবং ওজন কমায়।

৪. মলত্যাগের অভ্যাস ঠিক হয়
আমলকীর মধ্যে থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য কমিয়ে মলত্যাগের অভ্যাস ভালো হতে সাহায্য করে।

৫. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমলকী খুব দ্রুত কাজ করে। আমলকীর গুঁড়ো মধু দিয়ে প্রতিদিন খেলে ভালো ফলাফল পাওয়া যায়। 

৬. দৃষ্টিশক্তি ভালো করে
আমলকীর অ্যান্টি অক্সিডেন্ট গুণ রেটিনাকে সুরক্ষা দেয়। এটি ভিটামিন সি-এর ভালো উৎস; যা দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি চোখের চুলকানি বা চোখের লাল ভাব কমায়।

৭. ডায়াবেটিসের ঝুঁকি কমায়
আমলকী রক্তের শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। এক টেবিল চামচ আমলকীর রস প্রাকৃতিক ইনসুলিনের কাজ করে। আমলকীর শরীরের রক্ত চলাচল বাড়ায়।

৮. লিভারের জন্য ভালো
আমলকী লিভারের জন্য ভালো। শরীরের বিষাক্ত পদার্থ দূর করে লিভারকে সুরক্ষা দেয়।

৯. হার্টের পেশিকে ভালো রাখে
আমলকী রক্তনালি এবং আর্টারিকে পরিষ্কার রাখে। এর মধ্যে থাকা আয়রন নতুন রক্ত তৈরিতে সাহায্য করে। হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত