তথ্যপ্রযুক্তির মহাযজ্ঞ ডিজিটাল ওয়ার্ল্ড শুরু বুধবার

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৬, ১৮:১১

সাহস ডেস্ক

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ নামে শুরু হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির মহাযজ্ঞ। ‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগান নিয়ে আগামী বুধবার (১৯ অক্টোবর) বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার সিটিতে (আইসিসিবি) এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৬ অক্টোবর)সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সরকারের আইসিটি উপদেষ্টা পরিষদের সদস্য ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- তথ্য ও যোগযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, তথ্য অধিদফতেরর প্রধান তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন আর কল্পকাহিনী নয়। সারা বাংলাদেশ এখনও ইন্টারনেটের আওতায় এসেছে। দেশের ৬৫ শতাংশ জনগণের বয়স ৩৫ বছরের নিচে। আইসিটি খাত তাদের প্রত্যেককে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। এদের আইসিটি খাতে দক্ষ করে গড়ে তোলা হবে। দেশের সাইবার জগত এখন প্রসারমান। তবে সাইবার জগতের দুটি হুমকি আছে। একটি হলো সাইবার অপব্যবহার করে সংগঠিত অপরাধ ও অন্যটি হলো জঙ্গি সন্ত্রাস।’

তিনি আরও বলেন, ‘এসব হুমকির জন্য আইন করা হচ্ছে। আজ থেকে সাত বছর আগে সরকার এ কর্মসূচি শুরু করে। তখন ছিল সেটা মানুষের মন জয় করার পর্ব, এখন এ পর্ব শেষ হয়েছে। এখন চলছে উড্ডয়ন পর্ব। এরপর হবে স্থিতিশীল পর্ব।’ তিন দিনব্যাপী এ অনুষ্ঠান চলবে ২১ অক্টোবর পর্যন্ত।  

তথ্য ও যোগযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আইসিটি খাতে দুরন্ত গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ। ই-গভর্নেন্স, মানবসম্পদ, অল কানেক্টিটিভি, ইন্ডস্ট্রি প্রোমোশন বিষয়গুলোর গুরুত্ব দিয়ে সরকারের আইসিটি বিভাগ কাজ করছে। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়। এটি এখন বাস্তবতা। যার সুফল জনগণ ইতোমধ্যেই পেতে শুরু করেছে। ছাত্র-শিক্ষকের মিলনমেলায় পরিণত হবে ওই তিনদিনের আয়োজন।’

এ আয়োজনে অংশ নেবেন নেপাল, উগান্ডা, ভুটান, সৌদি আরব, সুরিনাম, ভিয়েতনাম এবং মালদ্বীপের বিভিন্ন দপ্তরের মন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত