চীনে ‘ইনোভেশন হাব’ বানানোর প্রস্তুতি নিচ্ছে ফেইসবুক

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১২:২২

সাহস ডেস্ক

চীনে ‘ইনোভেশন হাব’ বানানোর প্রস্তুতি নিচ্ছে ফেইসবুক। দেশটির স্থানীয় ডেভেলপার এবং উদ্যোক্তাদের উদ্ভাবন ও উন্নয়নে সহায়তা করতেই এই কেন্দ্র বানাবে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। চীনের ঝেইজিয়াং অঞ্চলে সহায়ক প্রতিষ্ঠান বানাতে চলতি বছরের ১৮ জুলাই অনুমোদন পেয়েছে ফেইসবুক।

দেশটির ন্যাশনাল এন্টারপ্রাইজ ক্রেডিট ইনফরমেশন পাবলিসিটি সিস্টেম-এর এক নথির বরাত দিয়ে মঙ্গলবার প্রতিবেদনে একথা জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। সহায়ক প্রতিষ্ঠানটি পুরোপুরিভাবে ফেইসবুকের অধীনে থাকবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে আইএএনএস। অনুমোদন পেতে ওয়েইবো বা উইচ্যাটের মতো চীনা সামাজিক মাধ্যমগুলোর সঙ্গে অংশীদারিত্ব করতে হচ্ছে না ফেইসবুককে।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, চীনা ডেভেলপার, উদ্ভাবক এবং স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করতে ঝেইজিয়াং অঞ্চলে উদ্ভাবনী কেন্দ্র বানাতে আমরা আগ্রহী।

ভারত, ফ্রান্স এবং ব্রাজিলসহ অন্যান্য দেশে একই ধরনের উদ্ভাবনী কেন্দ্র রয়েছে ফেইসবুকের। বৈদেশিক সামাজিক মাধ্যম ও সার্চ ইঞ্জিন এখনও বন্ধ রেখেছে চীন। ফলে ফেইসবুক, টুইটার, গুগলের সেবাও বন্ধ রয়েছে দেশটিতে। চীনের এই কঠোর নীতিমালার কারণেই দেশটির বাজারে প্রবেশ করতে বিকল্প পথ খুঁজছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত