‘এই বাংলাদেশ অন্য বাংলাদেশ’

প্রকাশ : ২৬ মার্চ ২০১৭, ১৪:০৮

সাহস ডেস্ক

বাংলাদেশের কাছে এভাবে আত্মসমর্পণ করার পেছনে শ্রীলঙ্কার অনভিজ্ঞতাকে আর অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না খোদ দিনেশ চান্ডিমাল। তিনি বলেন, বাংলাদেশ যে এখন ভালো দল, এই বাস্তবতা মেনে নিতে হবে সবাইকে, ‘আমি নিজে যখন শ্রীলঙ্কা দলের হয়ে খেলতে শুরু করলাম, তখনো ওদের খুব সহজে হারিয়েছি। কিন্তু এই বাংলাদেশ অন্য বাংলাদেশ। ওদের দলে সাত কি আটজন খেলোয়াড় আছে, যারা অনেক দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। এরা সবাই দলের হয়ে খেলছে বলে অভিজ্ঞতাতেও ওরা অনেক এগিয়ে আছে।’

কাল বাংলাদেশের কাছে ৯০ রানে হেরে যাওয়া শ্রীলঙ্কা ওয়ানডেতে টানা ছয়টি ম্যাচ হারল। গত প্রায় এক বছরে ১৮ ওয়ানডের ১৪টি হেরেছে তারা, জিতেছে চারটি। 

দক্ষিণ আফ্রিকার কাছে কদিন আগে এই দলটা ওয়ানডেতে ধবলধোলাই হয়েছে। তখনো এমন শোরগোল ওঠেনি। প্রতিপক্ষ বাংলাদেশ শ্রীলঙ্কায় এসে এভাবে ছড়ি ঘোরাবে, দেশটির অনেকে যেন মেনে নিতে পারছে না। তবে চান্ডিমাল বলছেন, বাংলাদেশ যে এখন ভালো দল, এই বাস্তবতা মেনে নিতে হবে সবাইকে। কালকের পরাজয়ের জন্য চান্ডিমাল মূলত দায়ী করেছেন দলের বাজে ফিল্ডিংকে, ‘ওদের ২৮০-র মধ্যে আটকে ফেলতে পারলেও আমাদের ব্যাটে কিছু করার সুযোগ ছিল।

এই শ্রীলঙ্কা আর আগের শ্রীলঙ্কা নেই। বড় তারকা নেই। দলে একগাদা তরুণ খেলোয়াড়। সাঙ্গা-জয়াবর্ধনে, ভাস-মুরালিদের রেখে যাওয়া শূন্যতা পূরণে এখনো খাবি খাচ্ছে ’৯৬-এর বিশ্ব চ্যাম্পিয়নরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত