সাকিবকে ফাইনালে সাসপেন্ড করার দাবি শ্রীলঙ্কার

প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ১৩:৩৯

সাহস ডেস্ক

নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। এই শিরোপার ফাইনালে আগে শুক্রবারের শেষ ম্যাচটি জটিল হিসেবনিকেশের কারণে পায় ফাইনাল নির্ধারণী ম্যাচের মর্যাদা। টানটান উত্তেজনাপূর্ণ ঐ ম্যাচে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় টাইগাররা।

এর আগে ম্যাচের অন্তিম মুহূর্তে বাংলাদেশি ক্রিকেটারদের সাথে আম্পায়ার ও প্রতিপক্ষ ক্রিকেটারদের তর্ক বাঁধে। একই ওভারে টানা দুটি বাউন্সার ছোঁড়ার পর লেগ আম্পায়ার ‘নো বল’ কল দিলেও পরে দুই আম্পায়ার মিলে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। এই ক্ষোভে দুই অপরাজিত ব্যাটসম্যানকে মাঠ থেকে বের হয়ে আসতে বলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তাকে নিবৃত্ত করার চেষ্টা করেন ডাগআউটে কিংবা ড্রেসিংরুমে থাকা সবাই।

এর কিছুক্ষণ আগে রিজার্ভ খেলোয়াড় নুরুল হাসান পানি নিয়ে মাঠে ঢোকার পর শ্রীলঙ্কার কুশল মেন্ডিসের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। ম্যাচ শেষেও ছিল সেই উত্তাপ। একপর্যায়ে প্রতিপক্ষ অধিনায়ক থিসারা পেরেরার দিকে আঙুল উঁচিয়ে ক্ষোভ প্রকাশ করেন বাংলাদেশের এই উইকেটরক্ষক।

মাঠে এই অপ্রীতিকর ঘটনার জন্ম দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও রিজার্ভ খেলোয়াড় নুরুল হাসান। এ কারণে তাদের ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করেছেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। 

১৬ মার্চ (শুক্রবার) ম্যাচ রেফারি এই সিদ্ধান্ত নেন। কিন্তু শ্রীলঙ্কান দল এই শাস্তিতে খুশি নয় বলে জানিয়েছেন। দেশটির ক্রিকেট বোর্ড লিখিতভাবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে সিদ্ধান্তটি পুনর্বিবেচনার আবেদন করেছে।

একটি সূত্র জানা গেছে, ‘শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড ড্রেসিং রুমের কাচ ভাঙা নিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের দিকে অভিযোগের আঙুল তুলেছে। তাদের চাওয়া, শাস্তি বাড়িয়ে সাকিবকে যেন অন্তত ভারতের বিপক্ষে ফাইনালে সাসপেন্ড করা হয়।’ তবে এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেও সূত্রটি জানায়।

এদিকে ম্যাচ রেফারি ক্রিস ব্রড রিপোর্টে বলেছেন, ‘শুক্রবারের ঘটনা ছিল হতাশাজনক। ক্রিকেটের কোনও পর্যায়ে খেলোয়াড়দের কাছ থেকে এমন আচরণ কাঙ্ক্ষিত নয়। আমি জানি, এখানে উত্তেজনা কাজ করছিল। কিন্তু দুই খেলোয়াড়ের এমন কর্মকাণ্ড অগ্রহণযোগ্য। যদি চতুর্থ আম্পায়ার সাকিবকে না থামাতেন ও মাঠের আম্পায়ার যদি থিসারা পেরেরা ও নুরুল হাসানকে না আটকাতেন, তাহলে আরও খারাপ কিছু ঘটতে পারতো।’

১৭ মার্চ (শনিবার) সকালে নিজেদের দোষ স্বীকার করেছেন সাকিব ও নুরুল হাসান। শাস্তিও মেনে নিয়েছেন তারা। তাই শুনানির দরকার নেই বলে জানান ম্যাচ রেফারি।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত