বিক্রি হচ্ছে বিশ্বের দ্বিতীয়তম বৃহত্তম ওয়েম্বলি স্টেডিয়াম

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮, ১৩:৫২

সাহস ডেস্ক

বিক্রি হতে যাচ্ছে বিশ্বের দ্বিতীয়তম বৃহত্তম নতুন ওয়েম্বলি স্টেডিয়াম। এই স্টেডিয়ামটি কিনতে যাচ্ছেন ক্লাব ফুলহ্যামের পাকিস্তানি বংশোদ্ভূত মালিক শহিদ খান।

এই ওয়েম্বলি স্টেডিয়ামটি ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ওয়েম্বলিতে অবস্থিত। যার আসন সংখ্যা ৯০,০০০ যা ইউরোপের স্টেডিয়ামগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম (প্রথম স্থানে থাকা ন্যু ক্যাম্পের পরেই) এবং সব আসন ঢাকার সুবিধাযুক্ত পৃথিবীর সর্ববৃহৎ স্টেডিয়াম। 

এটি চালু হবার পর থেকে একে "নতুন ওয়েম্বলি স্টেডিয়াম" নামে ডাকা হচ্ছে পুরাতন মূল ওয়েম্বলি থেকে পার্থক্য বোঝানোর জন্য।
পুরাতন ওয়েম্বলি স্টেডিয়াম (যার আসল নাম ছিল এম্পায়ার স্টেডিয়াম) পৃথিবীর সবচেয়ে বিখ্যাত ফুটবল স্টেডিয়ামের মধ্যে একটি। এটি ছিল ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের নিজস্ব মাঠ এবং ভৌগোলিক দৃষ্টিকোণ থেকে এটি ফুটবলের জন্মভূমি নামেও পরিচিত। 

এটি ইউরোপীয়ান কাপ ফাইনাল আয়োজন করেছে রেকর্ড ৫ বারের মতো এবং বিশ্বের যে সতেরটি স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়েছে তার একটি। 

২০০৩ সালে সম্প্রসারণের উদ্দেশ্যে পুরাতন ওয়েম্বলি স্টেডিয়াম ভেঙ্গে ফেলা হয় এবং নতুন বর্তমান স্টেডিয়ামের কাজ শুরু করা হয়। ২০০৬ সালে স্টেডিয়ামটির কাজ শেষ হয়। তবে স্টেডিয়ামটি উদ্বোধন হয় ২০০৭ সালে এফএ কাপ ফাইনাল আয়োজনের মাধ্যমে। ২০০৭ সালের ৯ মার্চ আনুষ্ঠানিকভাবে স্টেডিয়ামের চাবি ফুটবল এসোসিয়েশনের হাতে অর্পণ করা হয়।

এতে নির্মাণে ৭৯৮ মিলিয়ন পাউন্ড খরচ হয়। স্টেডিয়ামটির স্থপতি হলো ফস্টার এন্ড পার্টনার্স ও এইচওকে স্পোর্ট নামক প্রতিষ্ঠান।
এতো গুরুত্বপূর্ণ গর্বের স্টেডিয়ামটি বিক্রি হয়ে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। সবকিছু ঠিক থাকলে দুই থেকে তিন মাসের মধ্যে ইংলিশ ফুটবলের গর্বের ওয়েম্বলি স্টেডিয়াম কিনে ফেলবেন ফুটবল ক্লাব ফুলহ্যামের পাকিস্তানি বংশোদ্ভূত মালিক। ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন এফএর সঙ্গে চুক্তিটা প্রায় সেরেই ফেলেছেন শহিদ খান।

মোট ৯০০ মিলিয়ন ইউরোতে ওয়েম্বলি স্টেডিয়াম কিনে নেয়ার কথা জানিয়েছেন শহিদ। এরমধ্যে ৬০০ মিলিয়ন ইউরো দেয়া হবে এফএকে। বাকি ৩০০ মিলিয়ন ইউরো পর্যটন ও সেবা খাতে বিনিয়োগ করবে ফুটবল অ্যাসোসিয়েশনটি।

২০১৩ সালে ফুটবল ক্লাব ফুলহ্যামের মালিক হন শহিদ। একই সঙ্গে আমেরিকান ফুটবল দল জ্যাকসনভিল জাগুয়ারের মালিকানায়ও আছে তার নামে। মালিকানা স্বত্ব পরিবর্তন হলেও ওয়েম্বলিতে নিয়মিত ম্যাচ পরিচালনা করতে পারবে এফএ। তবে স্টেডিয়ামটির নাম পরিবর্তনের ক্ষমতা থাকছে শহিদ খানের হাতে। ওয়েম্বলিতে আমেরিকান ফুটবল ম্যাচ পরিচালনার পরিকল্পনা আছে তার।
মোট ৭.২ বিলিয়ন ডলারের মালিক শহিদ খান। ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের ২১৭তম ধনী ব্যক্তি তিনি।

সাহস২৪.কম/খান/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত