দক্ষিণ আফ্রিকাকে দেখে সান্তনা পাচ্ছে বাংলাদেশ

প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ১৮:১৮

সাহস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ দলের পারফরম্যান্সে হতাশ? দলকে টেস্টে টানা পঞ্চম ইনিংসে দেড় শ করতে না দেখে একটু অস্বস্তি লাগছে। কিন্তু এদিকে টেস্ট র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় দলই’তো আজ বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। জ্যামাইকাতে বাংলাদেশ জোড়ায় জোড়ায় উইকেট হারিয়েও প্রায় ৫০ ওভার মাঠে কাটিয়ে এসেছে। দক্ষিণ আফ্রিকা’তো সেটাও পারেনি। তাই দক্ষিণ আফ্রিকাকে দেখে সান্তনা পাচ্ছে বাংলাদেশ।

গল টেস্টে এক না একেবারে দুই ধাপ পিছিয়ে শুরু করেছে শ্রীলঙ্কা। দলের অধিনায়ক দিনেশ চান্ডিমাল নিষেধাজ্ঞায় নামতে পারেননি মাঠে। কোচ চন্ডিকা হাথুরুসিংহের তো জায়গাই মেলেনি ড্রেসিংরুমে। ম্যানেজারের কথা না হয় বাদই দেওয়া গেল। এমন ভগ্নদশার শ্রীলঙ্কা দলই প্রোটিয়াদের নাকানিচুবানি খাইয়ে দিল! দ্বিতীয় ইনিংসে ২৮.৫ ওভার খেলে গুটিয়ে যাওয়ার আগে সফরকারী দল ৭৩ রান করতে পেরেছে। ভারনন ফিল্যান্ডারের ২২ রানের ইনিংসটা না হলে দিমুথ করুণারত্নের দ্বিতীয় ইনিংসে করা ৬০ রান পেরোতেই কষ্ট হতো ডু প্লেসিদের।

দ্বিতীয় ইনিংস থেকে এ সান্ত্বনা পেলেও, পুরো ম্যাচ থেকে আর কোনো সান্ত্বনা পাবে না দক্ষিণ আফ্রিকা। ম্যাচে মোট ২১৮ রান (১৫৮ ও ৬০) করেছেন শ্রীলঙ্কান ওপেনার করুণারত্নে। দক্ষিণ আফ্রিকার ১১ ব্যাটসম্যান ২২টি ইনিংস মিলিয়ে তাঁকে ছুঁতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ৭৩ রান করার আগে গতকাল প্রথম ইনিংসে যে ১২৬ রান করতে পেরেছে প্রোটিয়া দল। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর এ ইনিংসেও ৬ উইকেট নিয়ে প্রোটিয়াদের সর্বনাশ করেছেন অফ স্পিনার দিলরুয়ান পেরেরা।

ব্যাটসম্যানদের এমন করুণ প্রদর্শনীতে আড়ালে চলে গেছেন অনেক দিন পর সাদা পোশাকে ফেরা ডেল স্টেইন। অথচ এ টেস্ট শেষে সব আলোর তো তাঁকেই খুঁজে নেওয়ার কথা। দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট (৪২১) নেওয়ার রেকর্ডে শন পোলককে ছুঁয়ে ফেলেছেন গত এক দশকের সেরা ফাস্ট বোলার। সেটাও আবার পোলকের (১০৮) চেয়ে ২১ টেস্ট কম খেলেই।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত