৯ উইকেট নিয়েও রের্ড গড়তে পারলেন না মহারাজ

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৮:২৪

সাহস ডেস্ক

শ্রীলঙ্কা সফরে রীতিমতো লঙ্কান ব্যাটসম্যানদের নাচিয়ে ছাড়লেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। শিকার করলেন ক্যারিয়ারসেরা ৯ উইকেট। তবু আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হল মহারাজকে। মাত্র ২ রানের জন্য রেকর্ডটা গড়া হল না তার!

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৯ উইকেট শিকার করেছেন মহারাজ। এ পথে ১২৯ রান খরচ করেছেন তিনি। এতেই রেকর্ড বঞ্চিত হয়েছেন। বাঁহাতি বোলারদের সেরা বোলিং ফিগারের রেকর্ড নিজের দখলে নিতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন।

বাঁহাতি বোলারদের সেরা বোলিং ফিগারের রেকর্ড রঙ্গনা হেরাথের। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ১২৭ রান খরচায় ৯ উইকেট ঝুলিতে ভরেন তিনি।

সেই হেরাথই রেকর্ডবঞ্চিত করলেন মহারাজকে। নিজেদের প্রথম ইনিংসে ৩৩৮ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানরা এতদূর যেতে পারতেন না, যদি নবম উইকেটে হেরাথ ও ধনাঞ্জয়া ৭৪ রান যোগ না করতেন। হেরাথ ৩৫ রান করে ফিরলেও ৪৩ রানে অপরাজিত ছিলেন ধনাঞ্জয়া।

মহারাজকে আরও একটি আক্ষেপে পুড়িয়েছেন হেরাথ ও ধনাঞ্জয়া। দক্ষিণ আফ্রিকার হয়েও সেরা বোলিংয়ের রেকর্ড গড়তে দেননি তাকে। মাত্র ১৬ রান বেশি খরচ করায় প্রোটিয়াদের পক্ষে টেস্ট ক্রিকেটে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়তে পারেননি মহারাজ। ১৯৫৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১১৩ রানে ৯ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে সেরা বোলিং ফিগার হুগো টাইফিল্ড।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত