এশিয়ান গেমস খেলতে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দল

প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১৭:১৯

সাহস ডেস্ক

এবারের এশিয়ান গেমসে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপের তিন প্রতিপক্ষ কাতার, উজবেকিস্তান ও থাইল্যান্ড ধারে-ভারে অনেকখানি এগিয়ে। তবে হাল ছাড়তে রাজি নন জেমি ডে। জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচের আশা, ইন্দোনেশিয়ায় অন্তত একটি ম্যাচ জিতে দেশের মানুষের মুখে হাসি ফোটাবে তার শিষ্যরা।

২৭ জুলাই (শুক্রবার) রাতে এশিয়াডের প্রস্তুতি অনেক আগেই শুরু করা বাংলাদেশ দল রওনা হচ্ছে দক্ষিণ কোরিয়ার পথে। 

সেখানে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জামাল-রনি-তপুরা। ১ আগস্ট গুয়াংজু ইউনাইটেড এবং ৩ আগস্ট সিয়েনহান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে লড়াই। ৬ আগস্ট শেষ ম্যাচের প্রতিপক্ষ অবশ্য ঠিক হয়নি এখনও। কোরিয়া থেকেই দল চলে যাবে ইন্দোনেশিয়ায়।

রওনা হওয়ার আগে শুক্রবার সন্ধ্যায় বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে আশার কথাই শোনালেন বাংলাদেশের কোচ, ‘নিজেদের দিনে যে কোনও দল জিততে পারে। আমার দলের খেলোয়াড়দের কমিটমেন্টের অভাব নেই। তাদের পক্ষে ইন্দোনেশিয়ায় তিন ম্যাচের অন্তত একটা জেতা সম্ভব। তবে ফল যা-ই হোক, আমরা নিজেদের সেরাটা দিয়ে এবারের এশিয়ান গেমস স্মরণীয় করে রাখার চেষ্টা করবো।’ জেমি ডে এবং তার শিষ্যদের জন্য অনুপ্রেরণাদায়ী তথ্য, ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়াডে আফগানিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ।

সাফল্যের আশা নিয়ে দেশ ছাড়ার আগে অবশ্য বাস্তববাদী হওয়ার চেষ্টাও করলেন কোচ, ‘পারফরম্যান্সের উন্নতির জন্য ছেলেরা ছয় সপ্তাহ কঠোর পরিশ্রম করেছে। কিন্তু ম্যাচের পরীক্ষা আলাদা। প্রত্যেক ম্যাচে সবাই নিজের সেরাটা দিতে পারে না। হয়তো এক সঙ্গে চার/পাঁচ জনের দিনটা খারাপ যায়। আর সেটা হলে আমাদের জন্য বিপদ। এশিয়াডে ভালো করতে হলে দলের ১১ জনকেই সেরাটা দিতে হবে। কারণ গ্রুপের তিনটা দলই খুব কঠিন, তাদের বিপক্ষে পুরো দল জ্বলে না উঠলে ভালো করা সম্ভব নয়।’

এখনও দলের সেরা একাদশ নির্বাচন করতে পারেননি জেমি ডে। এ বিষয়ে তার বক্তব্য, ‘দক্ষিণ কোরিয়ায় সবাইকে দেখা হবে। তারপরই ঠিক হবে সেরা একাদশ।’

ইনচন এশিয়াডেও খেলেছিলেন মিডফিল্ডার জামাল ভূঁইয়া। তার মতে, গতবারের চেয়ে এবারের দলটি ভালো, ‘আগের দলের সঙ্গে তুলনা করলে এই দলকে আমি এগিয়ে রাখবো। আমাদের ট্রেনিং খুব ভালো হয়েছে, আমাদের জন্য প্র্যাকটিস ম্যাচের ব্যবস্থা করা হয়েছে। খেলোয়াড়রা খুব আন্তরিক, সাফল্য পেতে উদগ্রীব। অবশ্য ভালো ফলের জন্য সৌভাগ্যও প্রয়োজন।’

দক্ষিণ কোরিয়া সফরে বাংলাদেশ দল:

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান, মাহফুজ হাসান প্রিতম।

ডিফেন্ডার: সুশান্ত ত্রিপুরা, মনজুরুর রহমান, বিশ্বনাথ ঘোষ, নাসিরউদ্দীন, ওয়ালী ফয়সাল, রহমত মিয়া, টুটুল হোসেন বাদশা, তপু বর্মণ।

মিডফিল্ডার: মামুনুল ইসলাম, জামাল ভূঁইয়া, ফয়সাল মাহমুদ, ইমন মাহমুদ বাবু, সোহেল রানা, মাহবুবুর রহমান সুফিল, আতিকুর রহমান ফাহাদ, মাশুক মিয়া জনি, মোহাম্মদ আব্দুল্লাহ, বিপলু আহমেদ, রবিউল হাসান, ফজলে রাব্বি।

ফরোয়ার্ড: শাখাওয়াত হোসেন রনি, সাদ উদ্দিন, জাফর ইকবাল, মতিন মিয়া। 

সাহস২৪.কম/খান/আল মনসুর

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত