‘প্রতিটি ক্ষেত্রে সমান অধিকার পাবে নারী’

প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৩:০৫

সাহস ডেস্ক

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে নারীরা সমান সুযোগ ও অধিকার পাবে।

যুক্তরাষ্ট্রে ‘কমিশন অন দ্যা স্টাটাস অব উইমেন (সিএসডব্লিউ)’-এর ৬১তম অধিবেশনে ‘এনহ্যান্স স্যোসাল প্রটেকশন ফর পোভার্টি রিডাকশন অ্যান্ড ওমেন্স ইম্পাওয়ারমেন্ট’ শীর্ষক আলোচনায় একথা বলেন তিনি। 

স্থানীয় সময় ২২ মার্চ (বুধবার) বাংলাদেশ ও কানাডার যৌথ আয়োজনে এবং ‘এফএও’ ও ‘ডব্লিউএফপি’র সহযোগিতায় ইভেন্টটির সঞ্চালনা করেন ‘ডব্লিউএফপি’র ম্যানন হাওয়ার্ড।

অনুষ্ঠানের শুরুতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ‘মাল্টি সেক্টোরাল প্রোগ্রাম অন ভায়োলেন্ট এগেনিস্ট উইমেন’ প্রকল্পের পরিচালক আবুল হোসেন সামাজিক সুরক্ষা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে দারিদ্র্যের হার ২৩ দশমিক ২ ভাগ এবং অতি দারিদ্র্যের হার ১২ দশমিক ৯ ভাগে নেমে এসেছে। দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে আমরা এমডিজি বাস্তবায়নে সফল হয়েছি। আমরা বিশ্বাস করি, এমডিজি বাস্তবায়নের এই অভিজ্ঞতা আমাদেরকে ২০৩০ সালের আগেই এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনে সাহায্য করবে।’

আলোচনা পর্বে আরও অংশ নেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম ও জাতিসংঘে নিযুক্ত ডেনমার্কের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আইবি পিটারসন ও কানাডা মিশনের চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স রাষ্ট্রদূত মাইকেল ডগলাস। তারা দারিদ্র্য বিমোচন ও লিঙ্গসমতার ক্ষেত্রে সামাজিক সুরক্ষার প্রভাব নিয়ে আলোচনা করেন।

‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট’- এর প্রতিনিধি শালিনি রায় সামাজিক নিরাপত্তা বিষয়ে এবং ‘ফাও’- এর প্রতিনিধি কারলা মুকাভি নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন বিষয়ে আলাদা আলাদা প্রেজেন্টেশন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত