ভারত ছাড়লে আর ফিরতে পারবেন না তসলিমা!

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৬, ১৬:২৮

সাহস ডেস্ক

তসলিমা নাসরিন আর ভারতে বসবাস করতে পারবেন কিনা সেটা নিয়ে তৈরি হয়েছে সংশয়! এবার তিনি যদি ভারত ছাড়েন তাহলে, সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী এ দেশে আর ফিরতে পারবেন না লেখিকা। তবে, ভারতে বসবাসের জন্য আবার তাঁকে অনুমতি দেওয়া হবে কি না, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয় লেখিকার কাছে। আর যে কারণে, তিনি এখন উদ্বিগ্ন।

অথচ, ভারতে বসবাসের জন্য তসলিমা নাসরিনকে ৫০ বছরের অনুমতি দেওয়া হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল। কিন্তু, এ দেশে বসবাসের জন্য সর্বশেষ সরকারি অনুমতির সময়সীমাও ইতিমধ্যে পেরিয়ে গিয়েছে। যে কারণে, তাঁকে যাতে এ দেশে থাকার অনুমতি দেওয়া হয়, তার জন্য কয়েক মাস আগে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদনও জানিয়েছেন লেখিকা। অথচ, এখনও পর্যন্ত ওই আবেদনের বিষয়ে কিছু জানেন না তসলিমা নাসরিন।

এদিকে ইউরোপের সাহিত্য উৎসবেও অংশ নিতে পারছেন না লেখিকা। কারণ, ভারতে বসবাসের জন্য ইতিমধ্যেই সর্বশেষ সরকারি অনুমতির সময়সীমা পেরিয়ে গিয়েছে। যে কারণে, ইউরোপের ওই সাহিত্য উৎসবে অংশগ্রহণের জন্য তিনি যদি ভারত ছাড়েন, তা হলে এ দেশে আর ফিরে আসতে পারবেন না। সব মিলিয়ে যারপরনায় উদ্বিগ্ন তসলিমা নাসরিন একের পর এর টুইট করেছেন। ওই সব টুইটে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর দৃষ্টি আকর্ষণ করেছেন লেখিকা।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর প্রতি টুইটারে ভারতে বসবাসের অনুমতির আর্জি জানিয়েছেন তসলিমা নাসরিন। টুইটারে লেখিকা এমনইটাই  লিখেছেন, ভারতে বসবাসের জন্য ৫০ বছরের অনুমতি দেওয়ার কথা জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। অথচ, এখনও এক বছরের জন্যেও অনুমতি পাননি তিনি।

পরবর্তী টুইটে তসলিমা নাসরিন এমনই জানিয়েছেন যে, ইউরোপের সাহিত্য উৎসবে তিনি অংশ নিতে চাইছেন। অথচ, ভারতে বসবাসের জন্য অনুমতিপত্র না নিয়ে তিনি যদি ভারত ছাড়েন, তা হলে তিনি আর এ দেশে ফিরতে পারবেন না। যে কারণে, ভারতে বসবাসের জন্য অনুমতির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন তিনি।

আরেক টুইটে লেখিকা লেখেন, ভারতে বসবাসের জন্য সরকারি অনুমতির সময়সীমা শেষ হয়ে গিয়েছে। ফের অনুমতির জন্য তিনি আবেদন করেছেন কয়েক মাস আগে। অথচ, এখনও পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় তরফে কোনও উত্তর আসেনি। যে কারণে তিনি উদ্বিগ্ন।

তসলিমা নাসরিন যাতে ভারতে বসবাসের জন্য কেন্দ্রীয় সরকারের অনুমতি পেতে পারেন এমন সুপারিশ করেও রিটুইট করছেন অনেকে রি টুইটে একজন লিখেন, তসলিমা নাসরিন সুইডেনের নাগরিক। কিন্তু, তিনি ভারতে থাকতে চাইছেন, কারণ তিনি ভারতীয়। এ দেশ তাঁর বাড়ি।

আরেকটা রি টুইটে একজন বলেন, তসলিমা নাসরিন এ দেশের সম্পদ। যে কারণে, নাগরিকত্ব দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য আর্জিও জানানো হয়েছে। কেউ আবার এমন বলেছেন, বেআইনিভাবে অনেকে এ দেশের নাগরিকত্ব পেয়েছেন।  তা হলে, আইনত এক জন যোগ্য মানুষকে কেন নাগরিকত্ব দেওয়া হবে না?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত