সিজোফ্রেনিয়া কোন মানসিক রোগ নয় : পাকিস্তান সুপ্রিম কোর্ট

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৬, ১৫:১৫

সাহস ডেস্ক

সাড়া বিশ্বের কাছে ভয়ানক মানসিক রোগ হিসেবে পরিচিত সিজোফ্রেনিয়াকে এবার 'মানসিক রোগ নয়' বলে রায় দিয়েছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এর ফলে এ রোগে আক্রান্ত ইমদাদ আলী নামের এক ব্যক্তির ফাঁসির দণ্ড কার্যকর হতে আর বাধা থাকল না।

ইমদাদ আলীর স্ত্রী সাফিয়া বানো আদালতে রায়ের বিরুদ্ধে আবেদন করে বলেন, তাঁর স্বামী একজন উন্মাদ। ডাক্তারদের পরীক্ষায় প্রমাণিত তার স্বামী একজন সিজোফ্রেনিয়া আক্রান্ত রোগী। কোন আইনেই একজন মানসিক রোগীকে ফাঁসি দিতে পারেনা আদালত।  

আদালত শুক্রবার (২১ অক্টোবর) তাঁর আবেদন খারিজ করে দেন এবং বলেন, ‘সিজোফ্রেনিয়া কোনো স্থায়ী অসুখ নয়।’

রায়ে বলা হয়েছে, ‘উন্নত মানের ওষুধ, জোরদার মনস্তাত্ত্বিক ও সামাজিক তদারকি এবং পুনর্বাসনের মাধ্যমে এ রোগের আরোগ্য সম্ভব।’

রায়ে আরো বলা হয়, ‘এটা (সিজোফ্রেনিয়া) সেকারণে নিরাময়যোগ্য অসুখ, যা সবকিছু বিবেচনায় মানসিক রোগের সংজ্ঞায় পড়ে না।’

ইমদাদ আলীর আইনজীবী বলেন, তিনি (ইমদাদ) অপরাধ বা শাস্তি বিষয়ে কিছু বোঝেন না। আর চিকিৎসকরা বলেছেন, তিনি সবসময় বিভ্রমের মধ্যে থাকেন এবং মাথায় বিভিন্ন কণ্ঠের আওয়াজ পান।

জাতিসংঘ জানিয়েছে, ইমদাদ আলীর ফাঁসি কার্যকর হলে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হবে। এবং একজন মানসিক রোগীকে ফাঁসি দেয়া রাষ্ট্রীয় অন্যায়। 

আমেরিকান সাইকোলোজিক্যাল অ্যাসোসিয়েশন সিজোফ্রেনিয়ার সংজ্ঞা দিয়ে বলেছে, ‘এটা একটা সাংঘাতিক মানসিক অসুস্থতাম যার ফলে (আক্রান্ত ব্যক্তি) অসংলগ্ন ও অযৌক্তিক চিন্তা, অদ্ভুত ও অলীক আচরণ করে, যেমন (আজগুবি) কণ্ঠ শোনে।’

এ রায়ের মধ্য দিয়ে ইমদাদ আলী আগামী সপ্তাহের মধ্যে ফাঁসি হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত