লেবাননে ৩০ সদস্যের নতুন মন্ত্রিসভা

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৭:০০

সাহস ডেস্ক

৩০ সদস্যের নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা করা হয়েছে লেবাননে। প্রধানমন্ত্রী সাদ হারিরির নেতৃত্বে জাতীয় ঐক্যের এই সরকার পরিচালিত হবে। 

বিবিসি বলছে, প্রধানমন্ত্রী সাদ হারিরি জানিয়েছেন, সমস্যাসংকুল ওই অঞ্চলের 'স্থিতিশীলতা রক্ষাই' হবে নতুন মন্ত্রিসভার অগ্রাধিকার।   

দেশটির সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহসহ অধিকাংশ রাজনৈতিক দলকে মন্ত্রিসভার অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে মন্ত্রিসভায় প্রার্থিত স্থান না পাওয়া তাতে অন্তর্ভুক্ত হতে অস্বীকৃতি জানিয়েছে খ্রিস্টান ফালনজিস্ট পার্টি। 

এক বিবৃতিতে ৪৬ বছর বয়সী সাদ হারিরি বলেন, "সিরিয়া সমস্যার নেতিবাচক ফলাফল থেকে দেশকে রক্ষায় কাজ করবে এটি (নতুন মন্ত্রিসভা)।" 

মন্ত্রিসভার সচিব ফাওয়াদ ফ্লিফেল বলেন, বুধবার (২১ ডিসেম্বর) নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।  

আশা করা হচ্ছে এর মধ্যদিয়ে দেশটিতে দুই বছরেরও বেশি সময় ধরে চলা রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে সামনে এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হবে। 

নভেম্বরে লেবাননের নতুন সরকার গঠনের জন্য সাদ হারিরিকে আহ্বান জানিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। 

সাদ হারিরি দেশটির শীর্ষ সুন্নি মুসলিম রাজনৈতিক নেতাদের একজন। এর আগে ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। 

বর্তমানে প্রতিবেশি সিরিয়ার গৃহযুদ্ধের কারণে নিরাপত্তা ঝুঁকি মোকাবিলা করতে হচ্ছে দেশটিকে। পাশাপাশি ১০ লাখেরও বেশি সিরীয় শরণার্থী সামলানোর ক্ষেত্রেও হিমশিম খাচ্ছে দেশটি।  

অর্থনৈতিক, অবকাঠামো এবং মৌলিক সেবাখাতে গুরুতর সমস্যা বিরাজ করছে দেশটিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত