বিশ্বের সবচেয়ে লম্বা মূর্তি তৈরি করছে ভারত

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৪

সাহস ডেস্ক

সবচেয়ে লম্বা মূর্তি তৈরি করছে ভারত। মুম্বাইয়ের মেরিন ড্রাইভের উল্টো দিকে আরব সাগরের চার কিলোমিটার ভেতরে মারাঠা শাসক ছত্রপতি শিবাজির এ মূর্তি স্থাপন করা হবে। 

রবিবার (২৫ ডিসেম্বর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মূর্তি নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

ভারতে মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছত্রপতি শিবাজি মোগল সাম্রাজ্যের সাথে বেশ কয়েকবার যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। শিবাজি স্বাধীন হিন্দু রাষ্ট্রের প্রতিষ্ঠার সমর্থক ছিলেন। এ কারণে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিসহ হিন্দুত্ববাদী দলগুলো শিবাজিকে তাদের রাজনৈতিক আদর্শ হিসেবে গ্রহণ করেছে।

১৯২ মিটারের শিবাজি মূর্তিটির কাজ শেষ হওয়ার কথা ২০১৯ সালে। এর জন্য ব্যয় হবে ৫৩ কোটি মার্কিন ডলার। মূর্তিটি আয়তনের দিক থেকে নিউ ইয়র্কের স্ট্যাচু অব লিবার্টির দ্বিগুণ হবে। আর উচ্চতার থেকে এটি হবে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে স্থাপিত যিশুর মূর্তির পাঁচ গুণ।

মূর্তি স্থাপনের কারণ হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় বলেছেন, ‘সঙ্কট আর লড়াইয়ের মধ্যেও শিবাজি মহারাজ সুশাসনের পথে থাকতেন। বিভিন্ন দিক থেকেই তার ব্যক্তিত্ব আমাদেরকে উৎসাহিত করে।’

এদিকে এ প্রকল্পের বিরুদ্ধে ইতিমধ্যে সমালোচনা শুরু হয়েছে। তাদের প্রশ্ন, এত খরচ করে শিবাজির মূর্তি তৈরির যৌক্তিকতা কী? মানুষের উন্নয়নের বদলে কেন এটি অগ্রাধিকার পাচ্ছে। চেঞ্জ ডট অর্গ নামের এক ওয়েবসাইট ইতিমধ্যে সরকারের এ উদ্যোগের বিরুদ্ধে পিটিশন দাখিলের জন্য স্বাক্ষর সংগ্রহ শুরু করেছে। রবিবার সন্ধ্যা পর্যন্ত ২৭ হাজার লোক এতে স্বাক্ষর করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত