ফ্লোরিডা বিমানবন্দরে হামলাকারী মানসিক রোগী

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৭, ১৮:২৫

সাহস ডেস্ক

আমেরিকার ফ্লোরিডার লডারডেল বিমানবন্দরের হামলাকারী কোন সন্ত্রাসী নয়, সে মানসিক বিকারগ্রস্ত। এক সময় সে নাকি জাতীয় নিরাপত্তা বাহিনীর হয়ে কাজও করেছে বলে মার্কিন গোয়েন্দা সূত্র খবরে জানিয়েছে।  

জানা যায়, লডারডেল বিমানবন্দরের বন্দুকধারী ২৬ বছর বয়সী এস্তাবেন সান্টিয়াগোর জন্ম নিউ জার্সিতে। ২ বছর বয়সে তার পরিবার পুয়ের্তো রিকোয় চলে যায় । ২০০৭ সালে পুয়ের্তো রিকোয় মার্কিন সেনাবাহিনীতে নাম লেখায় সে। ২০১০ সালে ইরাকে ১০ মাস কাটিয়েছে সে। পরে আলাস্কায় জাতীয় নিরাপত্তাবাহিনীতে যোগ দেয়। কিন্তু তার কাজে অসন্তুষ্ট হয়ে গত বছর আগস্ট মাসে তাকে বহিষ্কার করা হয়। তারপর থেকেই মানসিক রোগে ভুগছিল সে।  
গত নভেম্বরে আলাস্কায় এফবিআই দপ্তরে পৌঁছায় সান্টিয়াগো। জানায়, কেউ যেন তার মাথার মধ্যে কথা বলছে। গতিবিধি নিয়ন্ত্রণ করছে। তাকে জঙ্গি সংগঠন আইএস এ যোগ দিতে উস্কানি দিচ্ছে। মার্কিন গোয়েন্দারা দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর সে মানসিক বিকারগ্রস্ত বলে নিশ্চিত হন। 
মানসিক চিকিৎসার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়। 
শুক্রবার ( ৬ জানুয়ারি)হামলা করার কিছুদিন আগেও সে মানসিক চিকিৎসা করিয়েছে বলে দাবি তার ভাই।  

এর আগে বৃহস্পতিবার(৫ জানুয়ারি) রাতে আলাস্কার অ্যাঙ্করেজ থেকে ডেলটা বিমানে চড়ে রওনা দিয়েছিলেন সান্টিয়াগো। শুক্রবার ফ্লোরিডার ফোর্ট লডারডেল হলিউড আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে ২নং টার্মিনালে ব্যাগপত্র নিতে অপেক্ষা করছিল সে। ব্যাগ থেকে বন্দুক বের করে সেখানেই হামলা করে। তাতে ৫ জনের মৃত্যু হয়। গুলি শেষ হয়ে গেলে বন্দুক ছুঁড়ে ফেলে দেয় সে। তাকে আটক করেছে পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত