যুক্তরাষ্ট্রে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ, আটক ২০০

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১২:২২

সাহস ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। এর প্রতিবাদে ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্র জুড়ে ছোট-বড় বিক্ষোভ চলছে। সংঘর্ষে এ পর্যন্ত ২০০ ও এর বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়। সংঘর্ষে ছয় পুলিশ সদস্য আহত হন। 

স্থানীয় সময় শনিবার (২১ জানুয়ারি) সকাল থেকে ট্রাম্প টাওয়ারের সামনে কয়েক হাজার বিক্ষোভকারী অবস্থান নিয়েছে। ওয়াশিংটনে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে একাধিক সংঘর্ষ হয়। দেশটির পুলিশের একজন মুখপাত্র কোনো কোনো স্থানের বিক্ষোভকে দাঙ্গার সঙ্গে তুলনা করেছেন।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা অনেক দোকানে ইট-পাথর ছুড়েছে। এতে  করে এসব প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিক্ষোভকারীরা রাস্তায় রাখা ডাস্টবিনগুলোয় আগুন ধরিয়ে দেয়। তাঁদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ মরিচ–পানির স্প্রে করেছে।

এনিয়ে সিএনএনের প্রতিবেদনে জানা যায়, এ পর্যন্ত ২১৭ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। অন্ততপক্ষে ছয়জন পুলিশ সদস্য বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন। 

পুলিশ কর্মকর্তা পিটার নিউসাম বলেন, তিনজন পুলিশ সদস্যের মাথায় আঘাত লেগেছে। অন্যদের আঘাত তত গুরুতর নয়।

ট্রাম্প বিক্ষোভের বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও অনেক রিপাবলিকান সমর্থক ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেছেন। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের এই ঐতিহাসিক ঘটনা উদযাপন না করে সহিংস বিক্ষোভ করাকে তাঁরা লজ্জাজনক বলে অভিহিত করেছেন। 

বিক্ষোভকারীরা বলছে, ট্রাম্পের ক্ষমতা গ্রহণ অবৈধ। ক্ষমতা গ্রহণের প্রথমদিন থেকেই তারা ট্রাম্পের নাগরিক স্বার্থবিরোধী যেকোনো উদ্যোগের বিরুদ্ধে অবস্থান নেবে। তাঁদের লক্ষ্য, যেকোনো সিদ্ধান্ত গ্রহণের আগে ট্রাম্প যেন মনে রাখেন, দেশের বেশির ভাগ মানুষ তাঁর বিরুদ্ধে ভোট দিয়েছেন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত