গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ক্ষমতা ছাড়তে রাজি

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১২:২৪

সাহস ডেস্ক

ক্ষমতা ছাড়তে রাজি হয়েছেন জরুরী অবস্থা জারি করে ক্ষমতায় আঁকড়ে থাকা গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট জামেহ। গত ডিসেম্বরে জাতীয় নির্বাচনে পরাজিত হবার পরেও ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানায় জামেহ। এরপর জনগণের দাবিকে উপেক্ষা করে বারবার পদত্যাগ করার বিষয়টি নাকোচ করে আসছিলেন।

তবে ২১ জানুয়ারি (শনিবার) ভোরে টেলিভিশন ভাষণে ক্ষমতা ছাড়ার ঘোষণা দেন ইহাইয়া জামেহ।

টেলিভিশন ভাষণে তিনি বলেন, ক্ষমতা হন্তান্তরের জন্য এক বিন্দুও রক্তের প্রয়োজন পড়বে না। আমি ন্যায় বিবেচনা সাপেক্ষে সব গাম্বিয়ানের প্রতি অসীম কৃতজ্ঞতা জানিয়ে জাতির নেতৃত্ব পরিত্যাগের ঘোষণা দিচ্ছি।

এর আগে গাম্বিয়ার অচলাবস্থা নিরসনে পশ্চিম আফ্রিকার নেতারা বেশ আঁটঘাট বেধেই মাঠে নামেন। পশ্চিম আফ্রিকার দেশসমূহের অর্থনৈতিক জোট ইকোয়াস অনৈতিক ও বলপ্রয়োগ করে ক্ষমতা আঁকড়ে থাকা জামেহকে ক্ষমতা ছাড়ার জন্য ২০ জানুয়ারি (শক্রবার) পর্যন্ত সময় দিয়েছিল।  এই সময়ের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে ক্ষমতা থেকে উচ্ছেদের হুঁশিয়ারি দেওয়া হয়।

২০ জানুয়ারি (শুক্রবার) মধ্যরাত থেকে ২১ জানুয়ারি ভোর অবধি পশ্চিম আফ্রিকার নেতাদের সঙ্গে বৈঠকের পরই ক্ষমতা্ ছাড়ার ঘোষণা দিলেন জামেহ। তবে তাদের মধ্যে কি চুক্তি হয়েছে সেটি জানা যায়নি। 

প্রসঙ্গত, গত ডিসেম্বরে জাতীয় নির্বাচনে আদামা বারোর কাছে হেরে যান প্রেসিডেন্ট জামেহ। এরপরও জরুরি অবস্থা জারি করে ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করেন তিনি। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে প্রতিবেশী দেশ সেনেগালে শপথ নেন আদামা বারো। এরপরই আদামার সমর্থনে গাম্বিয়ার রাজধানী বানজুলের দিকে অগ্রসর হয় সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত